বিশ্বভারতী থেকে অমর্ত্যের বাড়ি উচ্ছেদের বিষয়ে শুনানি আজ

আন্তর্জাতিক ডেস্ক

নোবেল জয়ী অর্থনীতিবিদ ও দার্শনিক অমর্ত্য সেন
নোবেল জয়ী অর্থনীতিবিদ ও দার্শনিক অমর্ত্য সেন। ফাইল ছবি

নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক অমর্ত্য সেনের শান্তি নিকেতনের ‘প্রতীচী’ বাসভবন থেকে উচ্ছেদের বিষয়ে আজ বৃহস্পতিবার শুনানির জন্য চূড়ান্ত দিন ধার্য করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। আজ স্থানীয় সময় বিকেল ৪টায় শুনানি হওয়ার কথা। খবর আনন্দবাজার পত্রিকার।

অমর্ত্য সেন বিদেশে থাকায় ও প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে না পারায় তাঁর আইনজীবী গোরাচাঁদ চক্রবর্তী তিন মাসের সময় বাড়ানোর আবেদন করেছিলেন। কিন্তু বিশ্বভারতী কর্তৃপক্ষ সেই আবেদন খারিজ করে দেয়। পশ্চিমবঙ্গের বিশ্বভারতী কর্তৃপক্ষের দাবি, অমর্ত্য সেন অবৈধভাবে তাদের জমি দখল করে রেখেছেন।

universel cardiac hospital

অমর্ত্য সেনের অনুপস্থিতিতে আজ বৃহস্পতিবার যাতে তাঁর বাড়ি ও জমি নিয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া না হয়, সেই দাবি জানিয়ে আইনজীবী গোরাচাঁদ বোলপুর মহকুমা শাসকের কাছে একটি আবেদন করে বলেন, অমর্ত্য সেন দেশে না ফেরা পর্যন্ত যেন তাঁর ইজারা নেওয়া জায়গা ও ‘প্রতীচী’ যেন সুরক্ষিত রাখা হয়।

শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এলাকায় অমর্ত্য সেনের বাসভবনে ১৩ ডেসিমেল জায়গা অবৈধভাবে দখলের অভিযোগ করছে কর্তৃপক্ষ। তবে অমর্ত্য সেন দাবি করেছেন, ওই জমি তাঁর বাবার আমলের।

১৯৪৩ সালে তাঁর বাবা আশুতোষ সেনকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই জমি ইজারা দিয়েছিল। সেই জমি তাঁর নামে বীরভূমের বোলপুরের ভূমি দপ্তর থেকে মিউটেশনও করা হয়েছে। সুতরাং অবৈধ দখলের প্রশ্ন নেই।

শেয়ার করুন