রাজধানীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক

বাড়তে পারে তাপমাত্রা
ফাইল ছবি

দেশের অন্যান্য অঞ্চলের মতো রাজধানী ঢাকার তাপমাত্রাও পাল্লা দিয়ে বাড়ছে। ৪০ ডিগ্রি ছুঁইছুঁই ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা। ঢাকায়ও আগামী কয়েকদিন মাঝারি তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এখন পর্যন্ত এটিই চলতি মৌসুমে সবচেয়ে বেশি ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে ২০২১ সালেও ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৫ ডিগ্রি হয়েছিল।

universel cardiac hospital

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ২০১৪ সালে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস হয়েছিল। এর আগে ১৯৬০ সালে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল। ২০২১ সালে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৫ ডিগ্রি পর্যন্ত উঠেছিল। ২০২২ সালে সর্বোচ্চ হয়েছিল ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আগামী কয়েক দিনে ঢাকার তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে বলেও জানান তিনি। বৃহস্পতিবার সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস। একদিন আগে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

তীব্র গরমে নগরবাসীর জীবনযাত্রাও দুর্বিসহ হয়ে উঠেছে। অনেকেই রাতে ঘুমাতে পারছেন না। দিনেরবেলা বাইরে বের হওয়া দায়। শ্রমজীবী মানুষের দুর্ভোগটা অন্যদের চেয়ে বেশি। সহসা এ দাবাদাহ থেকে মুক্তি মিলছে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগসহ এবং ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, নরসিংদী, নারায়ণগঞ্জ, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, ময়মনসিংহ, মৌলভীবাজার, খুলনা ও সাতক্ষীরা জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়।

শেয়ার করুন