ডিজিটাল নিরাপত্তা আইন ‘জনবান্ধব’ করার চেষ্টা চলছে: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইনমন্ত্রী আনিসুল হক
আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি

ডিজিটাল নিরাপত্তা আইনের ‘সঠিক ব্যবহার’ ও একে ‘জনবান্ধব’ করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এ ছাড়া আইনটির অপব্যবহার বন্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

আজ শনিবার বিভিন্ন গণমাধ্যমের সম্পাদকদের সংগঠন এডিটরস গিল্ড বাংলাদেশের আয়োজনে ‘ডিজিটাল নিরাপত্তা আইন বিতর্ক’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের দপ্তর ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সরকারের কাছে যে সুপারিশমালা পাঠিয়েছে, তাতে আইনটির দুটি ধারা (২১ ও ২৮) পুরোপুরি বাতিল এবং আটটি সংশোধনের কথা বলা হয়েছে। আলোচনায় এ প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, জাতিসংঘের টিমের সঙ্গে আমাদের দেশের একটি টিম করে দেওয়া হয়েছে। আলোচনা করে তারা একটি টেকনিক্যাল নোট পাঠিয়েছে।

মন্ত্রী বলেন, আমি বলতে চাচ্ছি—এই আইনটা যে উদ্দেশে করা হয়েছিল, সেটা যে রকম চলছে, তাতে কিছু অপব্যবহার হয়েছে। এই আইনের প্রয়োজনীয়তা আছে, যা আপনারা সবাই স্বীকার করছেন। একটা গোষ্ঠী আছে, যারা আইনটিকে রাজনীতির সঙ্গে জড়িয়ে প্রচার করে। আমি নিশ্চিতভাবে বলছি, তারা এই আইন নিয়ে জনগণের কাছে যায় না।

তিনি বলেন, ওই গোষ্ঠী ওয়াশিংটন ডিসি, ব্রাসেলস এবং জেনেভাতে গিয়ে বলে আইনটা খারাপ। তারা এখানে বলে না। কারণ, তারা জানে যে, এখানে বললে হালে পানি পাওয়া যাবে না।

শেয়ার করুন