পার্বত্য চট্টগ্রাম, সুন্দরবন ও সোনারগাঁওকে পর্যটন জোন করতে স্থায়ী কমিটির সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব ঐতিহ্য সুন্দরবন, পার্বত্য চট্টগ্রাম ও সোনারগাঁওকে এক্সক্লুসিভ পর্যটন জোনে রূপান্তরের সুপারিশ করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে দেশে পর্যটন শিল্প বিকাশের লক্ষ্যে মন্ত্রণালয় প্রণীত খসড়া মহাপরিকল্পনা নিয়ে আলোচনা শেষে এই সুপারিশ করা হয়।

রোববার (১৬ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। বৈঠকে অংশ নেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম ও এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম, কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আশেক উল্লাহ রফিক, সৈয়দা রুবিনা আক্তার ও কানিজ ফাতেমা আহমেদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।

কমিটি সূত্র জানায়, বৈঠকে হোটেল সোনারগাঁও ও হোটেল ইন্টারকন্টিনেন্টালে অবস্থানকারী পর্যটকদের ওপর অতিরিক্ত ট্যাক্স ৫ শতাংশ থেকে কমিয়ে ১.৫ নির্ধারণের সুপারিশ করা হয়। পহেলা মে থেকে এই সুপারিশ কার্যকর করার নির্দেশনা দেওয়া হয়।

এ ছাড়া বৈঠকে আবাসিক এলাকাকে বাণিজ্যিকভাবে ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। আলোচনা শেষে ঢাকা শহরের গুলশান, বনানী, বারিধারা ও ধানমণ্ডিসহ যেসব আবাসিক এলাকা এখন বাণিজ্যিকভাবে ব্যবহৃত হচ্ছে, সেই সকল এলাকাগুলো চিহ্নিত করার জন্য স্পেশাল টাস্ক ফোর্স গঠনের সুপারিশ করা হয়।

শেয়ার করুন