সুদানে ২৪ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত দুই বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক

আফ্রিকার দেশ সুদানে ২৪ ঘণ্টা যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী আরএসএফ। টানা তিন দিন রক্তক্ষয়ী লড়াইয়ের পর দুইপক্ষ এ যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা।

যুদ্ধবিরতির প্রস্তাব প্রথমে দেয় আরএসএফ। বাহিনীটির প্রধান মোহাম্মদ হামদান দাগালো ওরফে হেমেদতি জানান, তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে আলোচনা করেছেন। এতে যুদ্ধবিরতির বিষয়টি ছিল।

universel cardiac hospital

তবে আরএসএফের প্রস্তাবে শুরুতে রাজি হয়নি সেনাবাহিনী। এমনকি সেনাবাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়, যুদ্ধবিরতির আড়ালে নিজেদের সংঘটিত করবে আরএসএফ। পরবর্তীতে জেনারেল শামস আল-দিন কাবাশি বলেন, স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হবে।

সাধারণ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া ও আহতদেরকে চিকিৎসার ব্যবস্থা করার জন্যই মূলত এই যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে।

আলজাজিরা জানিয়েছে, সুদানের রাজধানী খার্তুমের অধিকাংশ অঞ্চল এখন শান্ত রয়েছে। তবে মঙ্গলবারও প্রেসিডেন্ট ভবন ও সেনাবাহিনীর সদরদপ্তরের কাছে সংঘর্ষ হয়েছে।

সুদানে মূলত ক্ষমতার দ্বন্দ্ব চলছে। এই দ্বন্দ্ব থেকে শুরুতে উত্তেজনা, পরে তা গত শনিবার সংঘাতে রূপ নেয়। চলমান সংঘাতের এক পক্ষে রয়েছেন সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান। অপর পক্ষে আছেন আরএসএফের প্রধান সাবেক মিলিশিয়া নেতা জেনারেল মোহাম্মদ হামদান দাগালো ওরফে হেমেদতি। এই দুই জেনারেল ২০২১ সালে একটি অভ্যুত্থানের মাধ্যমে সুদানের ক্ষমতা দখল করেছিলেন।

চলমান সেই সংঘাতে এখন পর্যন্ত অন্তত ২০০ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। এ ছাড়া আহত হয়েছেন এক হাজার ৮০০ মানুষ।

শেয়ার করুন