বিশ্বব্যাংকের ৫০ কোটি ডলারের বাজেট সহায়তার অনুমোদন হতে পারে আগামী সপ্তাহে

নিজস্ব প্রতিবেদক

বিশ্বব্যাংক
বিশ্বব্যাংক। ফাইল ছবি

বাংলাদেশের জন্য বাজেট সহায়তা হিসেবে ৫০ কোটি ডলারের একটি ঋণ প্রস্তাব ২৭ এপ্রিল বিশ্বব্যাংকের বোর্ড সভায় অনুমোদনের জন্য উঠছে। ফলে আগামী সপ্তাহে এ–সংক্রান্ত সুখবর পেতে পারে বাংলাদেশ।

বাজেট সহায়তার এই অর্থ আসতে পারে বিশ্বব্যাংকের গ্রিন অ্যান্ড ক্লাইমেট রেসিলিয়েন্ট ডেভেলপমেন্ট কর্মসূচির আওতায়। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী জুন মাসের মধ্যে বাজেট সহায়তার অর্থ বাংলাদেশ হাতে পাবে। এ ক্ষেত্রে এক কিস্তিতেই পুরো অর্থ আসবে। অর্থ মন্ত্রণালয় ও অন্যান্য দায়িত্বশীল সূত্রে এসব তথ্য জানা গেছে।

universel cardiac hospital

জানা গেছে, ২৭ এপ্রিল বিশ্বব্যাংকের বোর্ড সভায় অনুমোদন হলে বাজেট সাপোর্ট নিয়ে সরকারের সঙ্গে ঋণচুক্তি করবে বিশ্বব্যাংক। আগামী ১ মে বিশ্বব্যাংকের ওয়াশিংটন সদর দপ্তরে এক অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিন বাজেট সহায়তার ঋণচুক্তি হওয়ার সম্ভাবনা আছে বলে দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে।

প্রতিটি দাতা সংস্থা ও দেশের পক্ষ থেকে বাজেট সহায়তা দেওয়ার সময় কিছু শর্ত দেওয়া হয়। সেসব শর্ত পালন করলেই কেবল বাজেট সহায়তার অর্থ ছাড় করে এসব ঋণদাতা। বিশ্বব্যাংকও এ ক্ষেত্রে ব্যতিক্রম নয়। তবে এবারের শর্তগুলো তুলনামূলক সহজ বলে জানা গেছে।

শর্তগুলোর মধ্যে অন্যতম হলো সবুজ প্রবৃদ্ধির জন্য একটি কৌশল প্রণয়ন করা। ইতিমধ্যে অর্থ মন্ত্রণালয় ও পরিবেশ মন্ত্রণালয় এ নিয়ে কাজ শুরু করেছে। আরেকটি শর্ত হলো সবুজ প্রবৃদ্ধি হচ্ছে কি না, তা দেখার জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন। এ ছাড়া কিছু নিয়ন্ত্রণমূলক সংস্কার করার শর্তও আছে।

শেয়ার করুন