অ্যাবিলিম্পিেক রৌপ্য পদক জিতলেন ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জেরিন

নিজস্ব প্রতিবেদক

ফ্রান্স অনুষ্ঠিত ১০তম আন্তর্জাতিক অ্যাবিলিম্পিকে অংশগ্রহ করে রৌপ্য পদক জিতেছেন ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী তোছাব্বের মুনতাহা (জেরিন)। তিনি ওয়ার্ড প্রসেসিং ক্যাটাগরিতে এই পদক জিতেন।

অসামান্য এই অর্জন জন্য জেরিনকে শুভেচ্ছা জানিয়েছেন ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্র্রস্টিজের চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি এবং ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ফাহিমা খাতুন।

universel cardiac hospital

উল্লেখ্য, ২৪- ২৫ মার্চ ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হয় ১০তম আন্তর্জাতিক অ্যাবিলিম্পিক ফ্রান্স ২০২৩ সালে ।

অ্যাবিলিম্পিক হলো অলিম্পিকের মতো একটি আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা। এই বিশ্ব প্রতিবন্ধী ক্যারিয়ার প্রতিযোগিতা ১৯৮১ সাল থেকে প্রতি চার বছর পরপর অনুষ্ঠিত হয়ে থাকে। ২০১৬ সালের পর ২০২০ সালে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও, করোনা এবং রাশিয়া যুদ্ধের কারণে ২০২৩ সালে ফ্রান্সে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ এই প্রথম অ্যাবিলিম্পিকে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছে। ‘সেন্টার ফর সার্ভিস এন্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি) এবং ইউনাইটেড অ্যাকশন অ্যাজ অ্যা বাংলাদেশ ডেলিগেশন’ এই দুটি সংস্থার মাধ্যমে মোট ১০ জন অংশগ্রহণকারী মোট ৬টি পদে অংশগ্রহণ করেছে। সিএসআইডি সংস্থার নির্বাহী পরিচালক খন্দকার জহিরুল আলম এবং কার্যক্রম পরিচালক আক্তার হোসেন সর্বোচ্চ দিয়ে সহযোগিতা করেছেন বলে জানা গেছে।

প্রতিযোগীদের মধ্যে বাংলাদেশ থেকে “ওয়ার্ড প্রসেসিং” ক্যাটাগরিতে ‘তোছাব্বের মুনতাহা (জেরিন)’ রৌপ্য পদক এবং “পাবলিশিং” পদে ‘জসিম আহমেদ দিগন্ত’ ব্রোঞ্জ মেডেল অর্জন করেছে। তোছাব্বের মুনতাহা (জেরিন) ব্রাহ্মণবাড়িয়ার কন্যা। তিনি ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী।

শেয়ার করুন