কেনিয়ায় ধর্মপ্রচারকের কথায় অনাহারে মৃত্যু, উদ্ধার ৭৩ মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক

কেনিয়ার এক ধর্মপ্রচারক তার অনুসারীদের যিশুর দেখা পেতে মৃত্যু পর্যন্ত অনাহারে থাকতে বলেছেন, এমন একটি খবর জানার পর তদন্তে নামে পুলিশ। এরপর কবর খুঁড়ে একের পর এক মরদেহ উদ্ধার করা হয়েছে।

দেশটির পুলিশ জানিয়েছে, এখন পর্যন্ত এই সংখ্যা দাঁড়িয়েছে ৭৩ জনে। কেনিয়ার উপকূলীয় ছোট্ট শহর মালিন্দির অদূরে এ ঘটনা ঘটেছে। খবর এএফপির।

universel cardiac hospital

কবর খুঁড়ে তুলে আনা এসব মরদেহের মধ্যে নারী–শিশুদের লাশও আছে। পুলিশ জানিয়েছে, ওই জায়গা থেকে আরও মরদেহ উদ্ধার হতে পারে বলে ধারণা করছে তারা। অনুসন্ধান চলছে।

মালিন্দির অদূরে শাকাহোলা নামের একটি বনে অগভীর এসব কবর পাওয়া গেছে। গত সপ্তাহে এখান থেকে গুড নিউজ ইন্টারন্যাশনাল চার্চ নামের একটি গির্জার ১৫ সদস্যকে উদ্ধার করা হয়।

অনাহারে মৃত্যুবরণ করতে অনুসারীদের নির্দেশ দেওয়া ওই ধর্মপ্রচারকের নাম পল ম্যাকেঞ্জি। অনাহারে থেকে মারা গেছেন, সন্দেহভাজন এমন চারজনের মরদেহ উদ্ধারের পর ১৫ এপ্রিল তাকে গ্রেপ্তার করে নিজেদের হেফাজতে নিয়েছে কেনিয়ার পুলিশ।

কেনিয়ার রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম কেবিসি ধর্মপ্রচারক পল ম্যাকেঞ্জিকে ‘ধর্মীয় নেতা’ বলে বর্ণনা করেছে। ম্যাকেঞ্জি তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। তবে আদালত তাকে জামিন দেননি। ম্যাকেঞ্জির দাবি, ২০১৯ সালে গির্জাটি বন্ধ করে দিয়েছেন তিনি।

কেনিয়ার সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, এসব মানুষের মৃত্যু অনাহারে হয়েছে কি না, তা জানতে তাদের ডিএনএ নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে দেখা হবে।

শেয়ার করুন