লাইনের ছিদ্র দিয়ে রাজধানীতে ছড়িয়ে পড়েছিল গ্যাস

নিজস্ব প্রতিবেদক

তিতাস গ্যাস
তিতাস গ্যাস। ফাইল ছবি

রাজধানীর বিভিন্ন এলাকায় গতকাল সোমবার রাতে ছড়িয়ে পড়েছিল গ্যাসের গন্ধ। তিতাস কর্তৃপক্ষ বলছে, সঞ্চালন ও বিতরণ লাইনে গ্যাসের চাপ বেড়ে যাওয়ায় বাসাবাড়ির সরবরাহ লাইনের ছিদ্র দিয়ে এই গন্ধ ছড়িয়ে পড়ে। পরে গ্যাসের চাপ কমিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার দাবি করা হলেও বিশেষজ্ঞরা বলছেন, সরবরাহ লাইনের এসব ছিদ্র বড় ঝুঁকি তৈরি করেছে।

রাজধানীর বাসাবাড়িতে তিতাসের গ্যাস সরবরাহের লাইনগুলো ৪০ বছরের পুরোনো। এক দশক আগে মেয়াদ শেষ হয়ে যাওয়া এসব লাইন ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। প্রায়ই গ্যাসের সরবরাহ লাইনে ছিদ্র (লিকেজ) পাওয়া যাচ্ছে। অবৈধ সংযোগের কারণেও পাইপলাইনে ছিদ্র তৈরি হয়েছে।

universel cardiac hospital

গত অর্থবছরে ঢাকার ১ হাজার ৬৮২ কিলোমিটার পাইপলাইনের মান কোন পর্যায়ে আছে, তা নিয়ে একটি জরিপ করে তিতাস। এতে পাইপলাইনের ওপর ৯ হাজার ৯২৬ স্থানে গ্যাসের উৎস (মিথেন) শনাক্ত হয়। যার মধ্যে ৪৫৯টি ছিদ্র ধরা পড়ে।

গতকাল রাত ১১টার পর রাজধানীর মগবাজার, ইস্কাটন, রামপুরা, মহাখালী, পূর্ব রাজাবাজার, ক্রিসেন্ট রোড, বসুন্ধরা আবাসিক এলাকা, বাড্ডা ও হাজারীবাগে গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়ার খবর আসে। বিভিন্ন এলাকার মসজিদের মাইক থেকে গ্যাসের চুলা ও দেশলাই না জ্বালানোর পরামর্শ দেওয়া হয়।

সম্প্রতি রাজধানীতে বেশ কয়েকটি অগ্নিকাণ্ড ও ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এর মধ্যে গতকাল রাতে গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়ায় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। অনেকে ফেসবুকে পোস্ট দিয়ে বিষয়টি জানান। অনেকে আবার জাতীয় জরুরি সেবার নম্বর ৯৯৯-এ ফোন দিয়ে সহায়তা চান।

শেয়ার করুন