মার্কিনিদের ‘জিম্মি করায়’ রাশিয়া ও ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি ও ইরানের বিশেষ বাহিনী রেভল্যুশনারি গার্ডের ওপর নতুন নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন নাগরিকদের জিম্মি করে রাখার অভিযোগ তুলে বৃহস্পতিবার এ নিষেধাজ্ঞা জারি করা হয়। খবর সিএনএনের।

এমন সময় যুক্তরাষ্ট্রের এ নিষেধাজ্ঞার ঘোষণা এলো, যখন দেশটির অনেক নাগরিককে অন্যায়ভাবে বিদেশে আটক করে রাখা হয়েছে। যেমন, সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচ ও সাবেক মেরিন সদস্য পল হোয়েলান। দুজনই গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় আটক।

universel cardiac hospital

অপরদিকে সিয়ামাক নামাজি, ইমাদ শারগি ও মোরাদ তাহবাজ নামের তিন মার্কিন নাগরিক ইরানের কুখ্যাত ইভিন কারাগারে বন্দী। এ কারাগারে বন্দীদের ওপর নির্যাতনের অভিযোগ রয়েছে।

নতুন নিষেধাজ্ঞায় এফএসবি ও রেভল্যুশনারি গার্ডের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া ইরানের চার নাগরিককেও নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

যদিও এফএসবি ও রেভল্যুশনারি গার্ডের ওপর আগে থেকেই মার্কিন নিষেধাজ্ঞা রয়েছে। তবে দেশটির কর্মকর্তারা বলছেন, যারা যুক্তরাষ্ট্রের নাগরিকদের জিম্মি করার কথা ভাবছে, তাদের জন্য এ নিষেধাজ্ঞা একটি সতর্কবার্তা হিসেবে কাজ করবে।

শেয়ার করুন