এসএসসির দ্বিতীয় দিনে অনুপস্থিত ৩২ হাজার ৩৫৬, বহিষ্কার ৩৮

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

এসএসসি ও সমমানের পরীক্ষার দ্বিতীয় দিনে ৩২ হাজার ৩৫৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ দিন সারাদেশের ৩৮ জন শিক্ষার্থী বহিষ্কার হয়েছেন।

মঙ্গলবার (২ মে) বিকেলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের মাধ্যমে এ তথ্য জানা গেছে।

universel cardiac hospital

এতে জানানো হয়, দ্বিতীয় দিনে নয়টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসির বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের আরবি প্রথম পত্র পরীক্ষা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালের আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় শুরু হয়ে দুপুর একটা পর্যন্ত চলে পরীক্ষা।

মঙ্গলবার নয়টি সাধারণ বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডের ৪ হাজার ৩৪২ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ৮২০ জন, কুমিল্লা বোর্ডের ২ হাজার ৩৬৩ জন, যশোর বোর্ডের ১ হাজার ৯২০ জন, চট্টগ্রাম বোর্ডের ১ হাজার ৬১২ জন, সিলেট বোর্ডের ৯৭০ জন, বরিশাল বোর্ডের ১ হাজার ৫২ জন, দিনাজপুর বোর্ডের ২ হাজার ৩৬১ জন এবং ময়মনসিংহ বোর্ডের ৯৮৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

৩৮ জনের মধ্যে এসএসসি পরীক্ষার বহিষ্কার হয়েছেন ১২ জন, মাদরাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষা বহিষ্কার হয়েছেন ১৪ জন আর এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় বহিষ্কার হয়েছেন ১২ জন পরীক্ষার্থী।

বহিষ্কারদের মধ্যে ঢাকা বোর্ডে ১ জন, রাজশাহী বোর্ডে ২ জন, কুমিল্লা ২ জন, যশোর বোর্ডে ১ জন, বরিশাল বোর্ডে ১ জন, দিনাজপুর বোর্ডে ১ জন এবং ময়মনসিংহ বোর্ডের ৪ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছেন।

এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে নিয়মিত ও অনিয়মিতসহ মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা। দ্বিতীয় দিনে মঙ্গলবার পরীক্ষা ছিল ১৮ লাখ ৯৩ হাজার ১৮ জনের। এদের মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ১৮ লাখ ৬০ হাজার ৬৬২ জন। অনুপস্থিত ছিলেন ৩২ হাজার ৩৫৬ জন। ১৭ হাজার ৪২৭ জন এসএসসি পরীক্ষার্থী, ১১ হাজার ৬২৯ জন দাখিল পরীক্ষার্থী এবং ৩ হাজার ৩০০ জন এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার্থী দ্বিতীয় দিনের পরীক্ষা দেননি।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনের এসএসসি পরীক্ষায় অংশ নেন ১৪ লাখ ৯০ হাজার ৭৮৫ জন, দাখিল পরীক্ষায় অংশ নেন ২ লাখ ৪৭ হাজার ৭৩ জন এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেন ১ লাখ ২২ হাজার ৮০৪ জন।

আগামীকাল বুধবার নয়টি সাধারণ বোর্ডের এসএসসির ইংরেজি প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ দিন মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের আরবি দ্বিতীয় পত্র আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালের আরবী-২ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

শেয়ার করুন