মুক্ত সাংবাদিকতার বিরুদ্ধে প্রক্রিয়াধীন সব আইন স্থগিতের দাবি সম্পাদক পরিষদের

নিজস্ব প্রতিবেদক

দেশে স্বাধীন ও মুক্ত সাংবাদিকতার বিরুদ্ধে প্রক্রিয়াধীন সব আইন এখনই স্থগিত করার দাবি জানিয়েছে সম্পাদক পরিষদ। একই সঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) বাতিলের দাবি জানিয়েছে সংবাদপত্র সম্পাদকদের এই সংগঠন। আজ মঙ্গলবার ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস’ উপলক্ষে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় এই দাবি জানানো হয়।

সম্পাদক পরিষদের পক্ষে দাবি তুলে ধরেন ডেইলি স্টার সম্পাদক মাহ্ফুজ আনাম। ‘মতপ্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকা শক্তি’ শীর্ষক এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন সম্পাদক পরিষদের সভাপতি মাহ্ফুজ আনাম। এতে সম্মানিত অতিথি ছিলেন সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

universel cardiac hospital

এতে আরও বক্তব্য রাখেন ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন, সমকাল সম্পাদক মোজাম্মেল হোসেন, নিউ এজ সম্পাদক নূরুল কবীর, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক শামসুল হক জাহিদ, প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক আনিসুল হক ও দেশ রূপান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা মামুন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ও বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ।

সম্পাদক পরিষদের দাবিগুলোর মধ্যে রয়েছে— ১. স্বাধীন ও মুক্ত সাংবাদিকতার বিরুদ্ধে যেসব আইন প্রক্রিয়াধীন আছে, সেই প্রক্রিয়া এখনই স্থগিত করা। আইনগুলোর মধ্যে যেসব ধারা স্বাধীন সাংবাদিকতাকে ব্যাহত করতে পারে, সেগুলোকে আইন থেকে বাদ দেওয়া।

২. ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে। আর যদি তা বাতিলে সরকারের কোনো প্রতিবন্ধকতা থাকে, তাহলে এমন একটি ধারা যুক্ত করতে হবে, যেখানে বলা থাকবে, এই আইন গণমাধ্যম, স্বাধীন সাংবাদিকতা ও মতপ্রকাশের স্বাধীনতার জন্য প্রযোজ্য নয়। সাংবাদিকতার কারণে আজ পর্যন্ত যেসব মামলা করা হয়েছে, সেগুলো প্রত্যাহার ও গ্রেপ্তার সাংবাদিকদের মুক্তি দিতে হবে।

৩. যে ভয়ের পরিবেশ তৈরি করা হয়েছে, সেটি সরকার উদ্যোগী হয়ে যেন একেবারেই মুছে ফেলে।

৪. সাংবাদিকতার সুরক্ষার জন্য আইন হতে পারে, যা সংবিধানের চেতনার মধ্যে রয়েছে।

শেয়ার করুন