অস্বাস্থ্যকর বায়ুর তালিকায় শীর্ষে ঢাকা

মত ও পথ ডেস্ক

বায়ুদূষণ
ফাইল ছবি

বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য বলছে, আজ ঢাকা বায়ুদূষণের শীর্ষে রয়েছে। বৃহস্পতিবার সকালের তথ্য অনুযায়ী, ১৭৬ স্কোর নিয়ে আজ তালিকার শীর্ষে উঠে এসেছে ঢাকা। ১৬১ স্কোর নিয়ে ভারতের দিল্লি রয়েছে দ্বিতীয় স্থানে।

তালিকায় দেখা গেছে, দিল্লির পরের স্থানগুলোতে রয়েছে পাকিস্তানের লাহোর, ইরাকের বাগদাদ, নেপালের কাঠমান্ডু, চীনের বেইজিং এবং শেনইয়াং।

universel cardiac hospital

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০১টি শহরকে। ওই তালিকায় স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি হিসেবে ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

রাজধানী ঢাকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল চলতি বছরের জানুয়ারিতে, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

তালিকা অনুযায়ী, আজ ভালো বায়ুর তালিকায় শূন্য স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়ার সিডনি। ৪ পয়েন্ট নিয়ে পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও নর নরওয়ের অসলো।

শেয়ার করুন