সাংবাদিক থেকে রানি

আন্তর্জাতিক ডেস্ক

স্পেনের রাজপরিবারের ঐতিহ্য ভেঙে রানি হয়েছেন লেতিসিয়া অরতিজ রোকাসোলানো। সাধারণ মধ্যবিত্ত পরিবারে জন্ম নিয়েও তিনি এখন দেশটির রানি। প্রায় চার দশক ধরে স্পেনের রাজা ছিলেন হুয়ান কার্লোস। ২০১৪ সালে ছেলে ষষ্ঠ ফিলিপের হাতে ক্ষমতা হস্তান্তর করলে তাঁর স্ত্রী একসময়ের ডাকসাইটে সাংবাদিক লেতিসিয়া রানির আসনে বসেন।

১৯৭২ সালের ১৫ সেপ্টেম্বর স্পেনের উত্তরাঞ্চলে সাংবাদিক পরিবারে জন্ম লেতিসিয়ার। তাঁর বাবা হোসে অরতিজ আলভারেজ পেশায় সাংবাদিক ছিলেন। মা মারিয়া দে লা পালোমা রোকাসোলানো রদ্রিগেজ ছিলেন রেজিস্টার্ড নার্স ও হাসপাতাল ইউনিয়নের প্রতিনিধি। আর লেতিসিয়ার দাদি ৪০ বছর রেডিও ব্রডকাস্টার ছিলেন।

universel cardiac hospital

মাদ্রিদের কমপ্লুটেন্স ইউনিভার্সিটি থেকে সাংবাদিকতায় স্নাতক ডিগ্রি করেন লেতিসিয়া। এরপর তিনি ইনস্টিটিউট ফর স্টাডিজ ইন অজিওভিজ্যুয়াল থেকে অডিওভিজ্যুয়াল সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ই তিনি একাধিক গণমাধ্যমে কাজ শুরু করেন। ‘লা নুয়েভা এস্পানা’ পত্রিকা দিয়ে তাঁর সাংবাদিকতার শুরু। শীর্ষস্থানীয় আন্তর্জাতিক সংবাদ সংস্থা ইএফইতে কাজ করার আগপর্যন্ত তিনি স্প্যানিশ সংবাদপত্র এবিসিতে সাংবাদিকতা করেছেন।

লেতিসিয়া মেক্সিকোতে অল্প কিছুদিন সাংবাদিকতা করেছেন। এরপর তিনি স্পেনে ফিরে এসে ব্লুমবার্গ ও সিএনএনের স্প্যানিশ সংস্করণে কাজ করা শুরু করেন। ২০০৩ সালে তিনি স্পেনের সবচেয়ে বেশি দেখা দৈনিক সান্ধ্য সংবাদ অনুষ্ঠান টেলিডিয়ারিও ২-এর টিভি উপস্থাপকের সম্মাননা পান। সাংবাদিকতাজীবনে লেতিসিয়া যুক্তরাষ্ট্র থেকে প্রেসিডেন্ট নির্বাচনের খবর, নাইন–ইলেভেন হামলার পর নিউইয়র্ক থেকে খবর সরাসরি সম্প্রচার ও ইরাক যুদ্ধের বিষয়ে নানা প্রতিবেদন করেছেন।

শেয়ার করুন