কিয়েভে নিজেদের ড্রোনই ভূপাতিত করল ইউক্রেন

মত ও পথ ডেস্ক

ইউক্রেনের রাজধানী কিয়েভে বৃহস্পতিবার (৪ মে) নিজেদের একটি ড্রোন ভূপাতিত করেছে দেশটির বিমানবাহিনী। আকাশে উড়ার পর ড্রোনটি নিয়ন্ত্রণ হারানোয় বাধ্য হয়ে এটি ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে তারা।

ড্রোন ভূপাতিতের ঘটনা ঘটেছে ইউক্রেনের প্রেসিডেন্ট দপ্তরের কাছে। ফলে প্রথমে ধারণা করা হয়েছিল রাশিয়া হয়ত এ ড্রোনটি পাঠিয়েছে। এমনকি ইউক্রেন প্রেসিডেন্সিয়াল চিফ অব স্টাফ আন্দ্রে ইয়ারমার্ক প্রাথমিকভাবে বলেছিলেন, এটি একটি শত্রু ড্রোন।

universel cardiac hospital

তবে পরবর্তী বিমানবাহিনী স্বীকার করে এটি তাদের নিজস্ব ড্রোন এবং ‘অপ্রীতিকর পরিস্থিতি’ এড়াতে ড্রোনটি ভূপাতিত করা হয়েছে।

এটি তুরস্কের তৈরি বায়রাকতার টিবি-২ ড্রোন বলে জানা গেছে। এই একটি ড্রোনের দাম প্রায় ৫ মিলিয়ন ডলার।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে কিয়েভের আকাশে একটি ড্রোন উড়ছে। তখন এটি ভূপাতিত করার জন্য গুলি ছোঁড়া হচ্ছে। এটি মাটিতে নামিয়ে আনতে প্রায় ১৫ থেকে ২০ মিনিট গুলি চলে।

সাধারণ মানুষ শত্রুর ড্রোন মনে করে ওই সময় আনন্দে চিৎকার চেঁচামেচি করছেন এমন দৃশ্যও দেখা যায়।

ড্রোন ভূপাতিত করার ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে ইউক্রেনের বিমানবাহিনী।

কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সেরহি পোপকো জানিয়েছেন, ড্রোনটি ভূপাতিত করা হয় সোলোমানস্কি বিভাগে। এটি একটি ভবনের উপর আছড়ে পড়ে। এতে সেখানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলেও দ্রুত সেটি নিয়ন্ত্রণে নিয়ে আসা হয়।

এদিকে গত বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দপ্তর ক্রেমলিনে কথিত ড্রোন হামলার ঘটনা ঘটে। এ হামলার জন্য ইউক্রেনকে দায়ী করেছে দেশটি। ফলে বৃহস্পতিবার যখন কিয়েভের প্রেসিডেন্ট ভবনের কাছে ড্রোন ভূপাতিত করার ঘটনা ঘটে, তখন ধারণা করা হয় রাশিয়া হয়ত আক্রমণের উদ্দেশ্যে এ ড্রোন পাঠিয়েছে।

সূত্র: বিবিসি

শেয়ার করুন