বাখমুতে ফসফরাস বোমা ব্যবহার করেছে রাশিয়া: দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক

অবরুদ্ধ এবং বহুল আলোচিত বাখমুত শহরে হামলায় রাশিয়া ফসফরাস বোমা ব্যবহার করেছে। সম্প্রতি এমন দাবি করেছে ইউক্রেন। দেশটির সামরিক বাহিনীর প্রকাশিত ড্রোন ফুটেজে বাখমুতকে আগুনে জ্বলতে দেখা যায় যা দেখতে শহরের ওপর সাদা ফসফরাস বৃষ্টির মতো। খবর বিবিসির।

সাদা ফসফরাস অস্ত্র নিষিদ্ধ নয়, তবে বেসামরিক এলাকায় তাদের ব্যবহার যুদ্ধাপরাধ হিসেবে বিবেচিত হয়। কারণ এগুলো দ্রুত ছড়িয়ে পড়া আগুন তৈরি করে যা নিভানো খুব কঠিন। রাশিয়ার বিরুদ্ধে এর আগেও এটি ব্যবহারের অভিযোগ রয়েছে।

universel cardiac hospital

কৌশলগত মূল্য সন্দেহজনক হওয়া সত্ত্বে রাশিয়া কয়েক মাস ধরে বাখমুত দখলের চেষ্টা করছে। পশ্চিমা কর্মকর্তাদের অনুমান, হামলায় মস্কোর হাজার হাজার সৈন্য মারা গেছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ফসফরাস হামলাটি আগ্নেয়াস্ত্রের গোলাবারুদসহ বাখমুতের দখলহীন এলাকা লক্ষ্য করে চালানো হয়েছে।

কিয়েভের বিশেষ বাহিনীর কমান্ড যোগ করেছে যে মস্কোর বাহিনী ‘শহর ধ্বংস করা’ অব্যাহত রেখেছে।

তবে ঠিক কখন কথিত হামলাটি হয়েছিল তা স্পষ্ট নয়। কিন্তু ইউক্রেনের শেয়ার করা ফুটেজ – আপাতদৃষ্টিতে একটি নজরদারি ড্রোন দ্বারা ধারণ করা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পোস্ট করা ভিডিওটির বিবিসি বিশ্লেষণে ফুটেজটি বাখমুত শহরের কেন্দ্রের ঠিক পশ্চিমে এবং একটি শিশু হাসপাতালের কাছাকাছি একটি এলাকায় পাওয়া গেছে। যদিও বিশ্লেষণটি নিশ্চিত করেছে যে আক্রমণে কিছু ধরণের আগুনের অস্ত্র ব্যবহার করা হয়েছিল, এটি ফসফরাসের ব্যবহার যাচাই করতে পারেনি।

মস্কো কখনও প্রকাশ্যে সাদা ফসফরাস ব্যবহার করার কথা স্বীকার করেনি এবং গত বছর ক্রেমলিনের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ জোর দিয়েছিলেন যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন এটি ব্যবহার করা হয়েছে তখন ‘রাশিয়া কখনোই আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করেনি’।

সাদা ফসফরাস একটি মোমের মতো পদার্থ যা অক্সিজেনের সংস্পর্শে জ্বলে ওঠে, ধোঁয়ার উজ্জ্বল মার্বেলের মতো তৈরি করে।

হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) সতর্ক করেছে যে রাসায়নিকটি আঘাতের তীব্রতার জন্য কুখ্যাত।

এটি ৮০০ ডিগ্রি সেলসিয়াসে জ্বলে এবং মানুষের মাংস চরমভাবে পুড়তে পারে। এটি অত্যন্ত আঠালো এবং অপসারণ করা কঠিন। ক্ষতস্থানে ব্যান্ডেজ সরানো হলে পুনরায় জ্বলতে পারে।

শেয়ার করুন