বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার কিছুটা উন্নতি

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

রাজধানী ঢাকার বায়ুর মানের স্কোর হচ্ছে ১১৮। এই স্কোরের অর্থ দাঁড়ায় ঢাকার বাতাসের দূষণমাত্রা ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’। এ কারণে হৃদরোগ বা ফুসফুসের সংক্রমণ রয়েছে এমন ব্যক্তি, বৃদ্ধ ও শিশুদের জন্য আজকের বাতাস ক্ষতির কারণ হতে পারে। শনিবার (৬ মে) সকাল ৯টা ২ মিনিটে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

একই সময়ে বায়ুদূষণের শীর্ষে রয়েছে ভারতের রাজধানী দিল্লি। শহরটির স্কোর হচ্ছে ৩০০ অর্থাৎ সেখানকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে।

universel cardiac hospital

দূষণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর এবং এটির স্কোর হচ্ছে ১৯৮ অর্থাৎ ‘অস্বাস্থ্যকর’।

এরপরের অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। শহরটির স্কোর হচ্ছে ১৫৩ এবং এর অর্থ হচ্ছে সেখানকার বায়ুর মান ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

রাজধানী ঢাকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল চলতি বছরের জানুয়ারিতে, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

শেয়ার করুন