‘সরকারের জবাবদিহিতা নিশ্চিতকরণে সংসদীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে’

নিজস্ব প্রতিবেদক

সরকারের জবাবদিহিতা নিশ্চিতকরণে সংসদীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী । তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদীয় স্থায়ী কমিটিগুলোকে কার্যকর করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছেন। ফলে সংসদ সদস্যরা সংসদীয় স্থায়ী কমিটিগুলোতে সভাপতির দায়িত্ব পালন করছেন এবং মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রী এই কমিটিগুলোতে সদস্য হিসেবে যুক্ত রয়েছেন। প্রধানমন্ত্রীর এরূপ পদক্ষেপ মন্ত্রণালয় ও সংসদীয় কমিটির কাজের সমন্বয় সাধনে এক অনন্য মাইলফলক। ফলশ্রুতিতে সরকারের জবাবদিহিতা নিশ্চিতকরণে সংসদীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারছে।’

স্পিকার রোববার (৭ মে) গাজীপুরে সারাহ রিসোর্টে জাতীয় সংসদ সচিবালয় এবং ইউরোপীয় ইউনিয়নের যৌথ আয়োজনে দুই দিন ব্যাপী ‘জাতীয় সংসদের আর্থিক তদারকি কমিটিসমূহ (এফওসিএস) এর কার্যক্রম এবং সামগ্রিক তথ্য ব্যবস্থাপনা পদ্ধতি (সিএমআইএস) সম্পর্কিত কর্মশালা’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

universel cardiac hospital

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এবং বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন প্রধান ও রাষ্ট্রদূত চার্লস হুইটলী বক্তব্য রাখেন।

কর্মশালায় জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে এবং প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহ’র সঞ্চালনায় সূচনা বক্তব্য রাখেন ডিটি গ্লোবালের মুখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সরকারী হিসাব সংক্রান্ত স্থায়ী কমিটি, সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত স্থায়ী কমিটি এবং অনুমিত হিসাব সংক্রান্ত স্থায়ী কমিটি অতি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে। তাই এই কমিটির সদস্য ও কমিটি সংশ্লিষ্ট সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের উচ্চতর প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে।

তিনি বলেন, এই কর্মশালার গঠনমূলক আলোচনার মাধ্যমে কমিটি সদস্যরা গুরুত্বপূর্ণ পরামর্শ দিলে, তা বাস্তবায়নের ব্যবস্থা নেয়া হবে।
জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, সরকারী হিসাব সম্পর্কিত কমিটি যথাযথ কাজ করতে পারলে সরকারী অর্থ সাশ্রয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। প্রয়োজনীয় ক্ষেত্রে আউটসোর্সিংয়ের মাধ্যমে টেকনিক্যাল সাপোর্ট নেয়া গেলে এই কমিটির গতিশীলতা ও কার্যকারিতা বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন প্রধান ও রাষ্ট্রদূত চার্লস হুইটলী বলেন, জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তির প্রাক্কালে এ ধরনের কর্মশালার আয়োজন এক অসাধারণ উদ্যোগ।

তিনি বলেন, জাতীয় সংসদ সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে কাজ করে চলেছে। এ ধরণের কর্মকান্ডের সুষ্ঠু বাস্তবায়নে এ প্রশিক্ষণ সহায়ক হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

কর্মশালায় হিসাব সংক্রান্ত তিনটি স্ট্যান্ডিং কমিটির সভাপতি, কমিটির সদস্য এবং সংসদ সচিবালয়ের কমিটি সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

আমন্ত্রিত রিসোর্স পারসনদের প্রেজেন্টেশনের উপরে আগত সংসদ সদস্যরা সরব আলোচনায় অংশগ্রহণ ও মূল্যবান মতামত প্রদান করেন।

কর্মশালায় হুইপ ইকবালুর রহিম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি, সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী, সরকারী প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ. স. ম. ফিরোজ এমপি, বিদ্যুৎ, জ্বালানি ও খণিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান এমপি, সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু, আহসান আদেলুর রহমান, খাদিজাতুল আনোয়ার, এ. কে. এম. রেজাউল করিম তানসেন, মনজুর হোসেন, এ বি তাজুল ইসলাম, ওমর ফারুক চৌধুরী ও মুহাম্মদ নজরুল ইসলামসহ ইউরোপীয় ইউনিয়ন, ডিটি গ্লোবাল এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন