৪৮ ঘণ্টায় রাজত্ব হারাল পাকিস্তান

মত ও পথ ডেস্ক

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে টানা চার জয়ে আইসিসি র‌্যাঙ্কিংয়ে ইতিহাসসেরা অবস্থানে এসেছিল পাকিস্তান। প্রথমবারের মতো শীর্ষে ওঠে আসে বাবর আজমরা। তবে তাদের রাজত্ব টিকল কেবল ৪৮ ঘণ্টা। রোববার সিরিজের ৫ম তথা শেষ ম্যাচে কিউইদের কাছে হেরে শীর্ষস্থান হারিয়েছে পাকিস্তান। র‌্যাঙ্কিংয়ের এক থেকে আগের অবস্থান তিনে নেমে গেছে স্বাগতিক দলটি। 

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজটি শুরুর আগে ১০৬ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে ছিল পাকিস্তান। হ্যাটট্রিক জয়ে ১১২ রেটিং নিয়ে তিন নম্বরে ওঠে আসে তারা। এরপর টানা চার জয়ে ১১৩ রেটিং নিয়ে শীর্ষে আসে বাবর আজমরা। তবে দুই ও তিনে থাকা অস্টেলিয়া ও ভারতের রেটিংও ছিল ১১৩। মূলত নেট রানরেটে এগিয়ে থাকায় শীর্ষে জায়গা পায় পাকিস্তান। আর তাই র‌্যাঙ্কিংয়ে রাজত্ব পাকাপোক্ত করতে শেষ ওয়ানডেতে জয়ের বিকল্প ছিল না স্বাগতিকদের। তবে এদিন ৪৭ রানে হেরে গেছে পাকিস্তান। নিজের শততম ম্যাচ রাঙাতে পারলেন না বাবর আজম। যদিও ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছে তারাই। 

universel cardiac hospital

পাকিস্তানের কাছে রাজত্ব হারানো অস্ট্রেলিয়া আবারও শীর্ষস্থান ফিরে পেয়েছে। ১১৩ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের চূড়ায় তারা। অন্যদিকে, সমান রেটিং নিয়েও নেট রানরেটে পিছিয়ে থাকায় দুইয়ে ভারত। এছাড়া ১১২ রেটিং নিয়ে তিনে অবনমন হয়েছে বাবরদের। 

রোববার করাচি ন‍্যাশনাল স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ২৯৯ রান করে কিউইরা। জবাব দিতে নেমে পাকিস্তানের টপ অর্ডারের ব্যর্থতার দিনে মিডল অর্ডারের ব্যাটারদের সামনে সুযোগ আসে নায়ক হওয়ার। নিজের প্রথম ফিফটিতে সেই আশাও জাগান ইফতিখার আহমেদ। কিন্তু তার ক্যারিয়ার সেরা ইনিংসও যথেষ্ট হলো না। তিনশ রানের লক্ষ্যে বাবর আজমের দল থামে ২৫২ রানে। দারুণ জয়ে হোয়াইটওয়াশ এড়ায় নিউজিল্যান্ড। 

টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পড়ে পাকিস্তান। অনেকটা সময় নিয়েও থিতু হতে পারেননি শান মাসুদ। নিজের শততম ওয়ানডেতে ব‍্যর্থ হন বাবর। পাকিস্তান অধিনায়ক ৫ বল খেলে করেন ১ রান। দলের বিপদে হাল ধরতে পারেননি মোহাম্মদ রিজওয়ান। অনেকটা সময় ক্রিজে থাকা ফখর জামান স্বভাববিরুদ্ধ মন্থর ব‍্যাটিংয়ে ৬৪ বলে থামেন ৩৩ রান করে।

টপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতায় বড় হারের শঙ্কায় ছিল পাকিস্তান। আঘা সালমান (৫৭) ও ইফতিখারের (৯৪ অপরাজিত) ব‍্যাটে ধাক্কা সামাল দেয় স্বাগতিকরা। তবে শেষ পর্যন্ত হার এড়ানো যায়নি। ৪৭তম ওভারের প্রথম বলে হারিস রউফ রান আউট হলে ২৩ বল বাকি থাকতেই গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস।

এর  আগে ৯১ বলে দুই ছক্কা ও আট চারে ৮৭ রান করে নিউজিল্যান্ডকে পথ দেখান তরুণ উইল ইয়াং। এছাড়া বাকিরাও দলের হয়ে অবদান রাখেন। 

শেয়ার করুন