এ বছর পুলিৎজার গেল যাদের ঘরে

মত ও পথ ডেস্ক

পুলিৎজার
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে সাংবাদিকতা, সাহিত্য, সংগীত এবং নাটকে বিশেষ অবদান রাখা ব্যক্তিদের প্রতিবছর দেওয়া হয় সম্মানজনক পুলিৎজার পুরস্কার।

এ বছর যারা পুরস্কার জিতেছেন সোমবার (৮ মে) সেসব বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। এবারের পুরস্কারজয়ীদের তালিকায় রয়েছে বার্তাসংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি), দ্য নিউইয়র্ক টাইমস, লেখক বার্বারা কিংস্লোভার এবং হার্নান দিয়াজের মতো বিশেষ ব্যক্তিরা।

universel cardiac hospital

সাংবাদিকতার জন্য পাবলিক সার্ভিস এবং ব্রেকিং নিউজ  ফটোগ্রাফি ক্যাটাগরিতে দু’টি পুরস্কার পেয়েছে এপি। মূলত রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ নিয়ে খবর পরিবেশনের কারণে সবচেয়ে সম্মানসূচক পুরষ্কারটি পেয়েছে বার্তাসংস্থাটি। যার মধ্যে রয়েছে ইউক্রেনের মারিউপোল শহরটির ওপর করা প্রতিবেদন। ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে গত বছর ইউক্রেনের মারিউপোল দখল করেছিল রুশ সেনারা।

অপরদিকে নিউইয়র্ক টাইমস ইউক্রেনের বুচায় রুশ বাহিনীর দ্বারা সংঘটিত হত্যাকাণ্ডের ওপর প্রতিবেদন করে আন্তর্জাতিক রিপোর্টিং অ্যাওয়ার্ড জিতেছে।

আরেক সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের ক্যারোলিন কিচেনার ‘অবিচলিত প্রতিবেদন’ এর কারণে পুলিৎজার জিতেছেন। যুক্তরাষ্ট্রে নতুন করে গর্ভপাত নিষিদ্ধ করার  পর নারীরা যেসব ঝামেলার মধ্যে পড়েছিলেন যেসব বিষয় নিয়ে প্রতিবেদন লিখেছিলেন তিনি। তার করা প্রতিবেদনে রয়েছে টেক্সাসের এক তরুণীর গল্প। যিনি গর্ভপাত করাতে ব্যর্থ হওয়ার পর জমজ সন্তানের জন্ম দিয়েছিলেন।

সংবাদমাধ্যম লস অ্যাঞ্জেলস টাইমস, একজন সরকারি কর্মকর্তার বর্ণবাদবিরোধী গোপন কথাবার্তা ফাঁস করে পুরস্কার জিতেছে। এছাড়া লস অ্যাঞ্চেলস টাইমসের ক্রিস্টিনা হাউজ এক গর্ভবতী নারীর রাস্তায় বসবাস করার ওপর ছবি তুলে ফটোগ্রাফি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন।

অপরদিকে সাহিত্যের মধ্যে আত্মজীবনীমূলক বই ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে ব্রেভারলি গেগের ‘জি-ম্যান।’ সাধারণ নন-ফিকশন ক্যাটাগরিতে ‘জর্জ ফ্লয়েড:  ওয়ান ম্যানস লাইফ অ্যান্ড স্ট্রাগল ফর রেসিক্যাল জাস্টিস’ বইয়ের জন্য পুরস্কার জিতেছেন রবার্ট স্যামুলেয়স ও তোলিউস ওলোরোনিপা।

সানাজ তোসির ‘ইংলিশ’ নাটক ক্যাটাগরিতে এবং কোয়ি ফ্রিডমের ‘ডমিনিউন: এ সাগা অব হোয়াইট রেসিসটেন্ট টু ফেডারেল পাওয়ার’ ইতিহাস ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে।

ফিকশন ক্যাটাগরিতে ‘ডেমন কপারহেড’ এর জন্য বার্বারা কিংস্লোভার এবং ‘ট্রাস্টের’ জন্য পুরস্কার জিতেছেন হার্নান দিয়াজ।

সূত্র: দ্য গার্ডিয়ান

শেয়ার করুন