কর্ণাটকে বুথফেরত সমীক্ষায় বিজেপির চেয়ে এগিয়ে কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কর্ণাটক রাজ্যে বিধান সভার ভোট শেষে বুথফেরত সমীক্ষায় নিশ্চিতভাবে বোঝা গেল না বিজেপি না কংগ্রেস—কে নিশ্চিতভাবে সরকার গড়তে চলেছে। নয়টি সংস্থার মধ্যে দুটির মতে, বিজেপি নিরঙ্কুশ গরিষ্ঠতা পাবে। ছয়টি সংস্থা কংগ্রেসকে একক সংখ্যাগরিষ্ঠতা দিলেও সরকার গড়তে প্রয়োজনীয় ১১৩ সংখ্যা থেকে দূরে রেখেছে। একটি সংস্থার মতে, ১১৪ আসন পেয়ে সরকার গড়বে বিজেপি।

রাজ্যে কোনো দল এবারও নিরঙ্কুশ গরিষ্ঠতা না পেলে সরকার গঠনের ক্ষেত্রে ধর্মনিরপেক্ষ জনতা দল (জেডিএস) আরও একবার গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

আজ বুধবার দক্ষিণের এই রাজ্যের ২২৪ আসনবিশিষ্ট বিধানসভার ভোট গ্রহণ পর্ব শেষ হয়। নির্বাচন কমিশনের প্রাথমিক হিসাবে ভোট পড়েছে ৬৫ দশমিক ৭ শতাংশ। ভোটের ফল ঘোষণা আগামী শনিবার, ১৩ মে। খবর এবিপি নিউজ, ইন্ডিয়া টুডে, ইন্ডিয়া টিভি ও টাইমস নাউয়ের।

বিজেপিকে ১১৪ আসন দিয়েছে ‘নিউজ নেশন-সিজিএস’। তাদের বুথফেরত সমীক্ষায় কংগ্রেস পাবে ৮৬, জেডিএস ২১। বাকি ৩ আসন স্বতন্ত্র। কংগ্রেসকে ১১৩ আসন দিয়েছে ‘টাইমস নাউ-ইটিজি’। তাদের মতে, বিজেপি পাবে ৮৫ ও জেডিএস ২৩ আসন।

‘জি নিউজ-ম্যাট্রিজ’ কংগ্রেসকে দিয়েছে ১০৩-১১৮ আসন, বিজেপিকে ৭৯-৯৪ ও জেডিএসকে ২৫-৩৩টি আসন। ‘টিভি ৯ ভারতবর্ষ-পোলস্টার্ট’ কংগ্রেসকে দিয়েছে ৯৯-১০৯ আসন, বিজেপিকে ৮৮-৯৮ ও জেডিএসকে ২১-২৬।

‘এবিপি নিউজ-সি’ ভোটারের মতে, কংগ্রেস পেতে চলেছে ১০০-১১২টি আসন। বিজেপি পেতে পারে ৮৩-৯৫ ও জেডিএস ২১-২৯টি। ‘রিপাবলিক টিভি-পি মার্ক’-এর সমীক্ষায় কংগ্রেস পাচ্ছে ৯৪-১০৮, বিজেপি ৮৫-১০০ ও জেডিএস ২৪-৩২ আসন।

‘সুবর্ণ নিউজ-জন কি বাত’ দেখাচ্ছে বিজেপি এগিয়ে। তারা পাবে ৯৪-১১৭ আসন, কংগ্রেস ৯১-১০৬ এবং জেডিএস ১৪-২৪ আসন।

‘ইন্ডিয়া টুডে–এক্সিস মাই ইন্ডিয়া’র বুথফেরত সমীক্ষা বলছে, কংগ্রেস ১২২ থেকে ১৪০ আসন পেতে পারে। অন্যদিকে বিজেপি ৬২ থেকে ৮০ এবং জেডিএস ২০ থেকে ২৫ আসন পেতে পারে।

‘ইন্ডিয়া টিভি–সিএনএক্সের’ সমীক্ষায় দেখা যাচ্ছে, কংগ্রেস ১১০ থেকে ১২০ আসন, বিজেপি ৮০ থেকে ৯০ এবং জেডিএস ২০ থেকে ২৫ আসন পেতে পারে।

আর্থসামাজিক ও অন্যান্য মাপকাঠির ওপর নির্ভর করে বেছে নেওয়া কেন্দ্রগুলোতে বুথফেরত ভোটারদের সঙ্গে কথা বলে এই ‘এক্সিট পোল’ বা বুথফেরত জরিপ তৈরি করা হয়। এই জরিপ সামাজিক বিজ্ঞানভিত্তিক হওয়া সত্ত্বেও বহু ক্ষেত্রে তা ভুলও প্রমাণিত হয়েছে। তবুও ভারতীয় ভোটের রাজনীতিতে জনমত সমীক্ষার মতো বুথফেরত জরিপও স্বীকৃত।

শেয়ার করুন