ঢাকার বাতাস আজও ‘অস্বাস্থ্যকর’

মত ও পথ ডেস্ক

বায়ুদূষণ
ফাইল ছবি

রাজধানী ঢাকার বায়ুর দূষণমাত্রা এখনও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। বুধবার (১০ মে) ঢাকার বায়ুর মানের স্কোর হচ্ছে ১৫৮। এই স্কোরের অর্থ দাঁড়ায় ঢাকার বাতাসের দূষণমাত্রা অস্বাস্থ্যকর। সকাল ৮টা ৪৬ মিনিটে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

একই সময়ে বায়ুদূষণের শীর্ষে রয়েছে ভারতের দিল্লি। শহরটির স্কোর হচ্ছে ২০৪ অর্থাৎ সেখানকার বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

universel cardiac hospital

দূষণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে কাজাখস্তানের আস্তানা। সেখানকার বায়ুর মানের স্কোর হচ্ছে ১৭৩ অর্থাৎ অস্বাস্থ্যকর। এরপর দূষণের তালিকায় রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির দূষণ স্কোর হচ্ছে ১৬০ অর্থাৎ অস্বাস্থ্যকর।

এরপর বাংলাদেশের অবস্থান। তবে রাজধানী ঢাকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল চলতি বছরের জানুয়ারিতে, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

শেয়ার করুন