পাঞ্জাবে সেনা মোতায়েন, সেনা নামছে আরও দুই প্রদেশ ও রাজধানীতে

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার ঘিরে দুদিন ধরে দেশজুড়ে বিক্ষোভ চলছে। বিক্ষোভের মুখে পাঞ্জাব প্রদেশে সেনা মোতায়েন করা হয়েছে। এ ছাড়া রাজধানী অঞ্চল ইসলামাবাদ এবং বেলুচিস্তান ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে সেনা মোতায়েন করা হচ্ছে। সিন্ধু প্রদেশে জারি করা হয়েছে ১৪৪ ধারা।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পাঞ্জাব সরকারের সেনা নামানোর আবেদনে অনুমোদন দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে স্থানীয় প্রশাসনের সঙ্গে কাজ করবেন সেনাসদস্যরা। খবর জিও নিউজের।

ইমরান গ্রেপ্তার হওয়ার পর থেকে পাঞ্জাবের রাজধানী লাহোরসহ প্রাদেশিক একাধিক শহরে আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। পাঞ্জাব পুলিশ বলছে, পিটিআইর সমর্থকেরা সেখানে অন্তত ১৪টি সরকারি স্থাপনায় আগুন দিয়েছেন।

এদিকে বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনায় ইসলামাবাদ প্রশাসন সেনাবাহিনী মোতায়েন করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে। একইভাবে সেনা মোতায়েনের অনুরোধ জানিয়েছে খাইবার পাখতুনখাওয়ার সরকারও।

বিক্ষোভ-সহিংসতার বিষয়টি উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল এক সংবাদ সম্মেলনে বলেছেন, এসব সহ্য করা হবে না। আইন তার নিজস্ব গতিতেই চলবে। এসব সহিংস হামলা জনরোষের কারণে নয়, হচ্ছে পিটিআইয়ের পরিকল্পনায়।

ইসলামাবাদ ও তিন প্রদেশে সেনা মোতায়েনের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে ইমরান খানের দল পিটিআই। দলটির ভাইস চেয়ারম্যান শাহ মেহমুদ কুরেশি এ জন্য কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেছেন। তিনি বলছেন, গতকাল পর্যন্ত সেনাবাহিনী এতো ব্যস্ত ছিল যে তাদের নাকি জাতীয় নির্বাচনের দায়িত্ব পালনের সময় নেই। এখন ব্যস্ততা কোথায় গেল?

শেয়ার করুন