কেন্দ্রের বিরুদ্ধে আদালতে ‘বড় জয়’ কেজরিওয়ালের

আন্তর্জাতিক ডেস্ক

আম আদমি পার্টির (আপ) অরবিন্দ কেজরিওয়াল
আম আদমি পার্টির (আপ) অরবিন্দ কেজরিওয়াল। ছবি : সংগৃহিত

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিপুল জয় পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দিল্লির প্রশাসনিক ক্ষমতা কার, কেন্দ্র মনোনীত অনির্বাচিত উপরাজ্যপাল নাকি গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাজ্য সরকারের— এ প্রশ্নের চূড়ান্ত মীমাংসা করে দিলেন সুপ্রিম কোর্ট।

আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ সর্বসম্মতভাবে জানিয়ে দিলেন, আইনশৃঙ্খলা ও জমি ছাড়া বাকি সব বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও তা রূপায়ণের অধিকার রাজ্য সরকারের। উপরাজ্যপাল তা মানতে বাধ্য। খবর এনডিটিভির।

universel cardiac hospital

এ রায় জানাজানি হওয়ামাত্র দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লির জনগণের প্রতি ন্যায়বিচার করার জন্য সুপ্রিম কোর্টকে আন্তরিক ধন্যবাদ জানান। মন্ত্রিপরিষদের জরুরি বৈঠকও ডাকেন।

সুপ্রিম কোর্ট স্পষ্ট করে বলেছেন, সরকার নির্বাচিত হয় জনগণের ইচ্ছা–আকাঙ্ক্ষা বাস্তবায়িত করার জন্য। রাজ্যে নিযুক্ত আমলাদের ওপর পূর্ণ নিয়ন্ত্রণও থাকবে নির্বাচিত সরকারের হাতেই।

প্রধান বিচারপতি বলেন, গণতন্ত্রে প্রশাসনের মূল ক্ষমতার অধিকারী নির্বাচিত সরকার। দিল্লি বিধানসভা নির্বাচিত সদস্যদেরই আইন প্রণয়নের অধিকার দিয়েছে। পরিষদীয় সদস্যরাই জনগণের প্রতিনিধি। তাঁদের সিদ্ধান্তই চূড়ান্ত। সেই সরকারের সিদ্ধান্ত মানতে উপরাজ্যপাল বাধ্য। মন্ত্রিপরিষদের পরামর্শ অনুযায়ীই তিনি চলবেন।

দিল্লি সরকারের সঙ্গে উপরাজ্যপালের বিরোধ অনেক দিনের। বিজেপি কেন্দ্রীয় সরকারে আসীন হওয়ার পর থেকে সেই সংঘাত ক্রমেই তীব্রতর হয়ে উঠেছে। তা নিয়ে কেজরিওয়াল সরকারের সঙ্গে বিজেপির বিরোধ দিন দিন বেড়ে চলেছে।

শেয়ার করুন