ঘূর্ণিঝড় মোখা: এসএসসি পরীক্ষা কেন্দ্রের সব মালামাল নিরাপদে সংরক্ষণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

ঘূর্ণিঝড় মোখার কারণে চলমান এসএসসি ও সমমানের পরীক্ষার কেন্দ্রগুলোর সব গোপনীয় মালামাল নিরাপদ ও সতর্কতার সঙ্গে সংরক্ষণের নির্দেশ দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। এছাড়া বোর্ডগুলোকে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণে নির্দেশও দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১১ মে) দুপুরে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক তপন কুমার সরকার।

universel cardiac hospital

তিনি জানান, এসএসসি ও সমমান পরীক্ষা চলমান থাকায় বোর্ডগুলোকে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া ট্রেজারি, থানা ও পরীক্ষা কেন্দ্রে রক্ষিত পরীক্ষা সংক্রান্ত সব গোপনীয় মালামাল নিরাপদ ও সতর্কতার সঙ্গে সংরক্ষণ করার জন্য বলা হয়েছে।

সমন্বয় কমিটির সভাপতি বলেন, ‘আপাতত কেন্দ্র সচিবদের নির্দেশনা দিয়েছি, পরীক্ষা কেন্দ্রের মালামাল ভালোভাবে সংরক্ষণ করতে। আর ঘূর্ণিঝড়ের পরিস্থিতির ওপর পরীক্ষার বিষয়টি নির্ভর করছে। যদি দেখি পরিস্থিতি ভালো নয়, তাহলে আমরা সিদ্ধান্ত নিয়ে তাৎক্ষণিকভাবে জানিয়ে দেবো। পরিস্থিতি দেখে হয়তো স্থগিত করতে পারি।’

পরিস্থিতি খারাপ হলে কি শুধু উপকূলীয় অঞ্চলে পরীক্ষা স্থগিত হবে নাকি সারাদেশে পরীক্ষা স্থগিত হবে এমন প্রশ্নে বোর্ড চেয়ারম্যান বলেন, ‘এটাও পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।’

তবে অতীতে পাবলিক পরীক্ষা চলাকালীন সময়ে এ ধরনের দুর্যোগের কেন্দ্রীয়ভাবে সব পরীক্ষা স্থগিত করা হয়। পরবর্তীতে নতুন সময়সূচিতে স্থগিত পরীক্ষা নেয়া হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড় ‘মোখা’য় পরিণত হয়েছে। ঘূর্ণিঝড় ‘মোখা’ বৃহস্পতিবার (১১ মে) রাতের মধ্যে প্রবল ও শুক্রবারের (১২ মে) মধ্যে অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে।

শেয়ার করুন