পানিসম্পদ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ চালু, জেলা-উপজেলার কর্মকর্তাদের মানতে হবে যেসব নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

ঘূর্ণিঝড় ‘মোখা’মোকাবিলায় জরুরি সেবা দিতে খোলা হয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ। মন্ত্রণালয়ের নাম্বার ০১৩১৮-২৩৪৫৬০ এবং রাজধানীর গ্রিণরোডের পানি ভবনে পানি উন্নয়ন বোর্ড নিয়ন্ত্রণ কক্ষের নাম্বার ০১৭৭৫-৪৮০০৭৫। এই দুটি জরুরি নাম্বারে ঘূর্ণিঝড় সংক্রান্ত সব ধরনের তথ্য ও সেবা পাওয়া যাবে।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে পানি সম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় অতিরিক্ত সচিব (উন্নয়ন) ও সচিবের রুটিন দায়িত্বে মো. নূরুল আলমের সভাপতিত্বে আগাম প্রস্তুতিমূলক সভায় পানি উন্নয়ন বোর্ডের উপজেলা ও জেলার প্রতিষ্ঠানকে নির্দেশনা দেয়া হয়।

universel cardiac hospital

সভায় জানানো হয়, দেশের দক্ষিণাঞ্চল, দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চল এলাকায় ঘূর্ণিঝড় ‘মোখা’ আঘাত হানার আশঙ্কা থাকার কারণে সংশ্লিষ্ট সবাইকে সর্বাত্মক সতর্ক থাকতে হবে। ঘূর্ণিঝড় কবলিত জেলাগুলোর নাজুক এলাকা চিহ্নিত করে দ্রুত এলাকাবসীকে নিরাপদ আশ্রয়ে/আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া ও জরুরি পরিস্থিতি বিবেচনায় রেডক্রিসেন্ট ও ফায়ার সার্ভিসের সহায়তা গ্রহণ করতে হবে।

সভা থেকে অন্যান্য নির্দেশনায় বলা হয়েছে, ঘূর্ণিঝড় কবলিত জেলাগুলোর ঝুঁকিপূর্ণ বাঁধ চিহ্নিত করে ওই এলাকায় পর্যাপ্ত লোকবল নিয়োজিত করে ওই সব এলাকায় উন্নয়ন প্রকল্পের ঠিকাদারদেরকে প্রকল্প এলাকায় প্রয়োজনীয় সরঞ্জামসহ উপস্থিত থাকার জন্য নির্দেশনা দিতে হবে। এছাড়া ঘূর্ণিঝড় কবলিত এলাকায় মজুদ জিও ব্যাগ/সিনথেটিক ব্যাগের পাশাপাশি প্রয়োজনীয় অন্যান্য জেলা থেকে জিও ব্যাগ সংগ্রহ করতেও নির্দেশনা দেয়া হয়েছে।

বাঁধ ভেঙে এলাকায় পানি প্রবেশ করলে বাপাউবোর পক্ষ হতে বোতলজাত পানি এবং শুকনা খাবার সরবরাহের পাশাপাশি সম্ভাব্য ঘূর্ণিঝড়ের এলাকায় বাপাউবোর সব পর্যায়ের কর্মকর্তাদের সাইট পরিদর্শনের নির্দেশনা দেওয়া হয়েছে। পর্যাপ্ত পরিমান বিশুদ্ধ খাবার পানি, শুকনা খাবার এবং নৌযান প্রস্তুত রাখতে হবে।

ঘূর্ণিঝড় উপদ্রুত এলাকার জেলা-উপজেলার সব পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীগণকে সার্বক্ষণিকভাবে কর্মস্থলে উপস্থিত থাকতে হবে এবং কোনোভাবেই কর্মস্থল ত্যাগ করতে নিষেধ করা হয়েছে। ঘূর্ণিঝড় উপদ্রুত এলাকার নির্বাহী কৌশলীরা স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখবেন, যাতে প্রয়োজনের সময় জনবলসহ পর্যাপ্ত সহায়তা পাওয়া যায়।

ঘূর্ণিঝড় মোকাবেলার জন্য গৃহীত পদক্ষেপের বিষয়ে স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি এবং সংসদ সদস্য পর্যায়ে অবহিত করার পাশাপাশি গণমাধ্যমকে গৃহীত ব্যবস্থা বা পরিস্থিতি সম্পর্কে অবহিত করতে হবে। ঘূর্ণিঝড় পরবরর্তী অতিবৃষ্টির কারণে বন্যা পরিস্থিতির উদ্ভব হতে পারে বিষয়টি বিবেচনায় রেখে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

‘মোখা’ মোকাবিলায় আগাম প্রস্তুতিমূলক সভায় অতিরিক্ত সচিব (প্রশাসন) মল্লিক সাঈদ মাহবুব এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন