ইমরান খানের জামিনের মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়লো

আন্তর্জাতিক ডেস্ক

ইমরান খান। ছবি : রয়টার্স

ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) পিটিআই চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে দায়ের করা মামলায় জামিনের মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়িয়েছে। আগামী ৩১ মে পর্যন্ত তাকে যেকোনো মামলায় গ্রেপ্তার না করার নির্দেশ দিয়েছে আদালত। খবর ডনের।

গত সপ্তাহে আইএইচসি বেঞ্চ আল-কাদির ট্রাস্ট মামলায় ইমরানের জামিনের আবেদন দুই সপ্তাহের জন্য গ্রহণ করে। সুপ্রিম কোর্ট মামলায় তার গ্রেপ্তারকে ‘অবৈধ এবং বেআইনি’ বলে ঘোষণার একদিন পরে এই নির্দেশনা দিয়েছিল আদালত।

universel cardiac hospital

বুধবার ইমরানের আইনজীবী ব্যারিস্টার গোহর আদালতে তার পক্ষে শুনানি করেন। এ সময় অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুনাওয়ার দুগাল, অ্যাডভোকেট জেনারেল ইসলামাবাদ জাহাঙ্গীর জাদুন ও রাষ্ট্রপক্ষের আইনজীবী উপস্থিত ছিলেন।

মামলার শুনানি করেন বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেব। পিটিআই প্রধানের বিরুদ্ধে দায়ের করা মামলার তথ্য দিতে সরকারের আইনজীবী আরও সময় চেয়েছেন।

আদালত আবেদন মঞ্জুর করে ৩১ মে পর্যন্ত শুনানি মুলতবি করেন।

এর আগে গত ৯ মে ইমরানকে পাকিস্তানের আধাসামরিক বাহিনী রেঞ্জার্স আইএইচসি প্রাঙ্গণ থেকে আটক করে নিয়ে যায়। এর পর দেশজুড়ে সহিংস বিক্ষোভ শুরু হয়। পিটিআই প্রধান অবিলম্বে মুক্তির জন্য হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন তবে এটি তার গ্রেপ্তারকে বৈধ বলে ঘোষণা করেছিল।

প্রাক্তন প্রধানমন্ত্রীর আইনজীবী ব্যারিস্টার আলী জাফর তখন ইমরানের মুক্তির জন্য তার পক্ষে সুপ্রিম কোর্টে আবেদন করেন।

পরবর্তীকালে, সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার আল-কাদির ট্রাস্ট মামলায় ইমরানের গ্রেপ্তারকে ‘বেআইনি’ বলে অভিহিত করে এবং তাকে একদিন পরে ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) হাজির হওয়ার নির্দেশ দেয়।

শীর্ষ আদালত আরও হাইলাইট করেছিল যে সংবিধানের অনুচ্ছেদ ৪, ৯, ১০-ক এবং ১৪ এর অধীনে আবেদনকারীর মৌলিক অধিকার লঙ্ঘন করা হয়েছে।

পরে শুক্রবার, পিটিআই চেয়ারম্যানকে আইএইচসি-র বিভিন্ন বেঞ্চ থেকে ব্ল্যাংকেট রিলিফ দেওয়া হয়েছিল যা কর্তৃপক্ষকে কেবল তাকে গ্রেপ্তার করতেই বাধা দেয়নি পাশপাশি তোশাখানা মামলায় জুনের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত তার বিচার স্থগিত করেছিল।

শেয়ার করুন