‘বিচার বিভাগের স্বাধীনতা নির্ভর করে আইনজীবী-বিচারকদের সমন্বয়ের ওপর’

নিজস্ব প্রতিবেদক

সরকার সবসময় আইনের শাসনে বিশ্বাসী উল্লেখ করে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, দেশের বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। বিচার বিভাগের স্বাধীনতা নির্ভর করে আইনজীবী ও বিচারকদের সমন্বয় সাধনের ওপর।

আজ বুধবার বিকালে পাবনা জেলা ও দায়রা জজ আদালত মিলনায়তনে আইনজীবীদের সঙ্গে মতবিনিময়কালে রাষ্ট্রপতি এ কথা বলেন।

universel cardiac hospital

রাষ্ট্রপতি বলেন, আইনজীবী ও বিচারকদের মধ্যে যদি সুসম্পর্ক বহাল থাকে তাহলে আইনের শাসন ও সুশাসন নিশ্চিত হয়। এখনও গর্ব করে বলা যায় আমাদের বিচারকরা অনেকাংশে দুর্নীতিমুক্ত। বিচারকরা দুর্নীতিমুক্ত থাকলেই সমাজের সকল স্তরে দুর্নীতিকে এড়িয়ে যাওয়া যায়। দুর্নীতি যেখানে সমাজকে কলুষিত করে, সেখানে আইনের শাসনেই নিশ্চিত করা যায় দুর্নীতিমুক্ত সমাজ ব্যবস্থা।

সাধারণ মানুষের কল্যাণের জন্য আইন প্রবর্তিত হয় উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, সরকার সুশাসন নিশ্চিত করতে চায়। সরকারের সুশাসন নিশ্চিত করার পথে আইনজীবীরা তাদের ওপর অর্পিত দায়িত্ব ও ভূমিকা সুচারুরূপে পালন করবেন বলে প্রত্যাশা করি।

এর আগে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আদালত চত্বরে পৌঁছার পর তাকে স্বাগত জানান জেলা সিনিয়র দায়রা জজ বেগম শামীম আহম্মেদ। পরে জেলা দায়রা ও জজ আদালতে জাদুঘর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করেন। এ সময় জেলার বিভিন্ন আদালতে কর্মরত বিচারকদের সঙ্গে তিনি পরিচিত হন। পরে রাষ্ট্রপতি ‘বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু বিনোদন পার্ক’ পরিদর্শন করেন তিনি।

শেয়ার করুন