৭.৭ মাত্রার ভূমিকম্প, দ. প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সুনামি সতর্কতা

মত ও পথ ডেস্ক

ফ্রান্সের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিউ ক্যালেডোনিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৭। শুক্রবার (১৯ মে) নিউ ক্যালেডোনিয়ার লয়্যালটি দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্বে এই ভূমিকম্প আঘাত হানে।

এদিকে ৭.৭ মাত্রার এই ভূমিকম্পের পর দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

universel cardiac hospital

প্যাসিফিক সুনামি সতর্কীকরণ কেন্দ্র (পিটিডব্লিউসি) বলেছে, ভানুয়াতু, ফিজি এবং নিউ ক্যালেডোনিয়ার জন্য সম্ভাব্য সুনামির সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো বলেছে, তার পূর্ব উপকূলে লর্ড হাও দ্বীপেও সুনামির আশঙ্কা রয়েছে।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, শুক্রবারের এই ভূমিকম্পটি ভুপৃষ্ঠের প্রায় ৩৮ কিলোমিটার (২৪ মাইল) গভীরতায় আঘাত হানে।

নিউজিল্যান্ড বলেছে, ভূমিকম্পের জেরে তাদের উপকূলে সুনামির কোনও হুমকি সৃষ্টি হয়েছে কিনা তা এখনও মূল্যায়ন করছে তারা।

পৃথক এক প্রতিবেদনে বার্তাসংস্থা এপি জানিয়েছে, সুদূর প্রশান্ত মহাসাগরে শুক্রবার ৭.৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানার পর ভানুয়াতুতে সুনামির হুমকি দেখা দিয়েছে। প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র বলেছে, ভানুয়াতুতে ১ মিটারের (৩ ফুট) ওপরে ঢেউ উঠতে পারে, যা প্রাথমিক পূর্বাভাসের চেয়ে অনেক কম।

নিউজিল্যান্ডের ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, তারা এখনও সুনামির সম্ভাবনার বিষয়টি মূল্যায়ন করছে।

পিটিডব্লিউসি বলেছে, ফিজি, কিরিবাতি, পাপুয়া নিউ গিনি, গুয়াম এবং অন্যান্য প্রশান্ত মহাসাগরীয় দ্বীপে দশমিক ৩ (০.৩ ) মিটার বা ১ ফুট পর্যন্ত ঢেউ আছড়ে পড়তে পারে।

ভূমিকম্পটির কেন্দ্র ছিল ফিজির দক্ষিণ-পশ্চিমে, নিউজিল্যান্ডের উত্তরে এবং অস্ট্রেলিয়ার পূর্বে। আর এখানেই মূলত প্রবাল সাগর প্রশান্ত মহাসাগরে মিলিত হয়েছে।

শেয়ার করুন