যুদ্ধ শুরুর পর জেলেনস্কির সঙ্গে প্রথম বৈঠকে নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জাপানের হিরোশিমায় শিল্পোন্নত সাত দেশের জোট জি–৭ এর সম্মেলনের ফাঁকে আজ শনিবার তাঁরা বৈঠক করেন। রাশিয়া–ইউক্রেন যুদ্ধ শুরুর পর এটাই তাঁদের প্রথম সরাসরি বৈঠক। খবর এনডিটিভির।

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বৈঠকের কিছু ছবি প্রকাশ করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। জি–৭–এর বর্তমান চেয়ারম্যান জাপানের আমন্ত্রণে এবার সম্মেলনে অংশ নিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক শেষে নরেন্দ্র মোদি বলেন, ইউক্রেনে চলমান এ যুদ্ধ শুধু অর্থনীতি কিংবা রাজনীতির বিষয় নয়, এটা মানবতার ইস্যু। একই সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ইউক্রেনে যুদ্ধ বন্ধ করতে যতোটা সাধ্য আছে, তার সবটুকুই করবে ভারত।

রাশিয়া–ইউক্রেন যুদ্ধ ইস্যুতে বিবদমান দুই পক্ষের সঙ্গে ‘ভারসাম্য রাখার নীতি’ গ্রহণ করেছে ভারত সরকার। যুদ্ধ শুরুর পর থেকে জেলেনস্কি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে আসছেন নরেন্দ্র মোদি। গত বছর জেলেনস্কি ও মোদি অন্তত চারবার ফোনে কথা বলেন। পশ্চিমা নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়ার সঙ্গে বাণিজ্যও বাড়িয়েছে ভারত।

শেয়ার করুন