কর্ণাটকের পর কংগ্রেসের নজর আরও চার রাজ্যে

মত ও পথ ডেস্ক

কংগ্রেসের পতাকা। ফাইল ছবি

কর্ণাটক জয়ের পর কংগ্রেসের নজরে এবার ভোটমুখী আরও ৪ রাজ্য। এই ৪ রাজ্যের মধ্যে দুইটিতে ক্ষমতায় রয়েছে কংগ্রেস, একটিতে বিজেপি ও একটিতে ক্ষমতায় রয়েছে বিআরএস।

জানা গেছে, চলতি বছরেই রাজস্থান, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা ও ছত্তীসগড়ে বিধানসভা নির্বাচন। তার আগেই রাজ্যগুলোতে দলীয় সংগঠনের হালহকিকত বুঝতে প্রদেশ নেতাদের দিল্লিতে ডেকে পাঠালো কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। আগামী বুধবার ৪ রাজ্যের নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে।

universel cardiac hospital

এই বৈঠকে বিধানসভা ভোটের রণকৌশল নিয়েও আলোচনা হতে পারে। রাজস্থানে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। তবে সে রাজ্যে মুখ্যমন্ত্রী অশোক গহলৌত ও সাবেক উপ-মুখ্যমন্ত্রী শচীন পাইলটের মধ্যে ‘দ্বন্দ্ব’ চিন্তায় রেখেছে কংগ্রেসকে।

মধ্যপ্রদেশেও দলের মধ্যে নানা কোন্দল রয়েছে। ২০১৮ সালে এ রাজ্যে ক্ষমতায় এলেও সাবেক মুখ্যমন্ত্রী কমলনাথের সঙ্গে জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সংঘাতের জেরে মধ্যপ্রদেশে কংগ্রেস সরকার পড়ে যায়। অনুগত ২২ জন বিধায়ককে নিয়ে বিজেপিতে যোগ দেন জ্যোতিরাদিত্য। তবে কংগ্রেস শিবিরের আশা দীর্ঘ ২ দশক ধরে ভোপালে বিজেপি থাকায়, প্রতিষ্ঠানবিরোধী ভোট তাদের অনুকূলে আসতে পারে।

ছত্তীসগড়ে আপাতভাবে বড় সংকট না থাকলেও ভোটপ্রস্তুতিতে কোনো ফাঁক রাখতে চাইছে না হাত শিবির। তেলেঙ্গানায় চন্দ্রশেখর রাওয়ের বিআরএস আর বিজেপির সঙ্গে ভোটের লড়াইয়ে আছে আসাদউদ্দিন ওয়াইসির দলও। অন্ধ্রপ্রদেশ ভাঙার পর তেলঙ্গানায় এই প্রথম ভালো ফলের আশা করছে কংগ্রেস।

কংগ্রেসের একাংশ মনে করছেন, কর্ণাটকে ডিকে শিবকুমার ও সিদ্দারামাইয়ার মধ্যে ‘মধুর’ সম্পর্ক থাকলেও, সে সব সামাল দিয়েই ভালো ফল করেছে দল। তাই কর্নাটককে সামনে রেখেই ভোটমুখী বাকি রাজ্যেও প্রস্ততিতে ঝাঁপাচ্ছে কংগ্রেস।

শেয়ার করুন