নারীদের মধ্যে এখনো জনপ্রিয় এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক

এরদোগান
এরদোগান। ফাইল ছবি

টানা ২০ বছর ধরে তুরস্কে ক্ষমতায় আছেন রিসেপ তাইয়েপ এরদোগান। ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত ছিলেন প্রধানমন্ত্রী। এরপর থেকে প্রেসিডেন্ট পদে রয়েছেন তিনি। তবে এখনো নারীদের মধ্যে জনপ্রিয় রয়েছেন তিনি। খবর আল-জাজিরার।

এরদোগান এবারও ক্ষমতায় এলে কিছু নীতিতে পরিবর্তন আসবে বলে ধারণা করা হচ্ছে। এ প্রসঙ্গে ইসিক ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক সেদা দেমিরালপ বলেন, তার অধিকাংশ নীতিই আগের মতো থাকবে। অর্থনীতি, নারী অধিকার ও বাক্‌স্বাধীনতা নীতিতে ধীরে ধীরে দীর্ঘ পরিবর্তনের মধ্য দিয়ে যাবে।

universel cardiac hospital

সেদা দেমিরালপ বলেন, পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা থাকার কারণে এই পরিবর্তনগুলো আসবে। তুরস্কের এই বিশ্লেষক আরও বলেন, বিরোধীদের বিভিন্ন দাবির মুখেও তুরস্কের নারীদের মধ্যে এরদোগানের জনপ্রিয়তা আগের মতোই রয়েছে।

বেশ কয়েক বছর ধরেই তুরস্কের অর্থনীতি দুর্বল হয়ে পড়েছে। মার্কিন ডলারের বিপরীতে দেশটির মুদ্রা লিরার মূল্যমানও কমেছে। তবে এরপর প্রভাব ভোটে খুব বেশি পড়েনি বলে মনে করেন সেদা দেমিরালপ। তার মতে, এরদোগানকে ভোট দেওয়ার ক্ষেত্রে দেশের অর্থনৈতিক পরিস্থিতি তেমনটা বিবেচনায় নেওয়া হচ্ছে না।

আজ রোববার তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হচ্ছে। প্রথম দফার ভোট কোনো প্রার্থী সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় দ্বিতীয় দফায় ভোট হচ্ছে সেখানে। প্রথম দফায় এরদোগান ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট পেয়েছিলেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী কেমাল পেয়েছিলেন ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট।

শেয়ার করুন