আঞ্চলিক নির্বাচনে বামপন্থীদের ভরাডুবি, স্পেনে আগাম জাতীয় নির্বাচন জুলাইয়ে

আন্তর্জাতিক ডেস্ক

স্পেনে স্থানীয় ও আঞ্চলিক নির্বাচনে ভরাডুবি হয়েছে বামপন্থী রাজনৈতিক দলগুলোর। এর পরিপ্রেক্ষিতে আগাম জাতীয় নির্বাচনের ডাক দিয়েছেন বামপন্থী জোট সরকারের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। আজ সোমবার তিনি এক ঘোষণায় বলেছেন, আগামী ২৩ জুলাই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। খবর এএফপির।

স্পেনে গতকাল রোববার স্থানীয় ও আঞ্চলিক নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে মধ্য দিয়ে বামপন্থীদের ছয়টি অঞ্চল হাতছাড়া হয়েছে। এ অঞ্চলগুলোয় সরকার গঠন করছে দেশটির রক্ষণশীল রাজনৈতিক দল পিপলস পার্টি (পিপি)। বলা হয়ে থাকে, স্পেনে জাতীয় নির্বাচনে কী হতে পারে, তার আভাস পাওয়া যায় আঞ্চলিক নির্বাচনে। ফলে এমন সিদ্ধান্ত নিয়েছেন পেদ্রো সানচেজ।

universel cardiac hospital

পেদ্রোর রাজনৈতিক দল স্প্যানিশ সোশ্যালিস্ট ওয়ার্কার্স পার্টি ২০২০ সালে বামপন্থী দল ইউনাইডেট ইউ ক্যানসহ (ইউনিদাস পোদেমস) আরও কয়েকটি বামপন্থী দলের সঙ্গে জোট করে ক্ষমতায় এসেছিল। এটি ছিল গত কয়েক দশকের মধ্যে স্পেনের প্রথম জোট সরকার। এর মধ্য দিয়ে স্পেনের যে রাজনৈতিক অচলাবস্থার সৃষ্টি হয়েছিল, এর অবসান হয়েছিল। কিন্তু এ সরকার তার পূর্ণ মেয়াদ পূরণ করতে পারল না।

প্রধানমন্ত্রী পেদ্রো টেলিভিশনে দেওয়া এক ভাষণে আজ সোমবার বলেন, স্পেনের রাজা চতুর্থ ফিলিপকে তাঁর সিদ্ধান্তের কথা জানিয়েছেন। আগামী ২৩ জুলাই এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

পেদ্রো বলেন, ‘গতকাল নির্বাচনের যে ফলাফল পাওয়া গেছে, এর ভিত্তিতে আমি এ সিদ্ধান্ত নিয়েছি। তিনি বলেন, সোশ্যালিস্ট পার্টির নেতা ও সরকারের প্রধান হিসেবে আমি এই দায় নিচ্ছি। জনরায় মেনে তাঁর এখনই নির্বাচন দেওয়া উচিত বলেও মন্তব্য করেছেন তিনি।

শেয়ার করুন