বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক শান্তি পুরস্কার হওয়া উচিত: মোকতাদির চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনের সংসদ সদস্য যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, আমি একটি পত্রিকা সম্পাদনা করি (মত ও পথ), সেই পত্রিকায় বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদকপ্রাপ্তির সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক শান্তি পুরস্কার প্রবর্তন হোক’ এই শিরোনামে একটি সম্পাদকীয় প্রকাশ করা হয়েছে। আজ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক শান্তি পদক চালু করার ঘোষণা দিয়েছেন, আমি এই ঘোষণায় অত্যন্ত আনন্দিত। তিনি বলেন, ভারতের জওহরলাল নেহেরু ও ইন্দিরা গান্ধীর নামে শান্তি পুরস্কার রয়েছে। বঙ্গবন্ধুর নামেও আন্তর্জাতিক শান্তি পুরস্কার করা যেতে পারে এবং সেটি অবশ্যই হওয়া উচিত।

রোববার (২৮ মে) সন্ধ্যায় ব্রাহ্মণবাড়িয়া শহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসনের আয়োজনে সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ সঙ্গীতাঙ্গনে এই আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মোকতাদির চৌধুরী বলেন, ‘শান্তির জন্য নিবেদিতপ্রাণ একটি মানুষ জীবন দিলেন শান্তির বেদীমূলে। জীবন উৎসর্গ করেছেন তিনি, মানুষের কল্যাণে জীবন দিয়েছেন। সেই মানুষটির নামে শান্তি পুরস্কার করা যেতেই পারে।

তিনি বলেন, এই দিবস পালন করে কিছুই হবে না যদি না আমরা মুজিব আদর্শে দীক্ষিত না হই। মুজিবের পথ ধরে যদি আমরা হাঁটতে না শিখি তাহলে মুজিব দিবস পালন করে কোনো লাভ নেই। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শ সবাইকে ধারণ করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মো. শাহগীর আলম, পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেনসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

পরে অতিথিরা অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতায় বিজয়ী বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন।

শেয়ার করুন