খেলাপি ঋণ কমাতে দ্রুত পদক্ষেপ নেওয়া হোক

সম্পাদকীয়

র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।
র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি। ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণে প্রায় পৃথিবীজুড়ে মহামারির পর যখন নতুন বাস্তবতার মুখোমুখি বিশ্ব, ঠিক সেই সময় শুরু রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধ। বৈশ্বিক অর্থনীতিতে শুরু হয় নানা টানাপোড়েন। আমাদের দেশের অর্থনীতিতেও এর প্রভাব পড়েছে। এমন পরিস্থিতিতে ব্যাংক খাতের অবস্থা এক ধরনের বেগতিক করে তুলছে খেলাপি ঋণ সমস্যা। দুঃখজনক হলেও সত্য, খেলাপি ঋণ কমিয়ে আনতে সংশ্লিষ্টদের দেওয়া নানা প্রতিশ্রুতি ‘অকার্যকর’ করে দিয়ে দেশে এর পরিমাণ বাড়ছে।

ব্যাংক খাত যে কোনো রাষ্ট্রের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি। একইসঙ্গে কোনো রাষ্ট্রে ব্যাংক খাতের গুরুত্বপূর্ণ বিষয় ঋণ ব্যবস্থাপনায় শৃঙ্খলা। ব্যাংক খাত দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। এ খাতে বিশৃঙ্খলা বাড়লে প্রবৃদ্ধিকে টেকসই করা কঠিন হয়ে উঠে, আর্থিক কাঠামো দুর্বল হয়। বিষয়টি তাই গভীর উদ্বেগের, আবার দেশের সার্বিক উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখার প্রশ্নে গুরুত্বপূর্ণও। মত ও পথসহ সহযোগী গণমাধ্যমগুলোতে প্রচারিত ও প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাংক খাতের খেলাপি ঋণ আবারও বেড়েছে। গত এক বছরে তা বেড়েছে ১৮ হাজার ১৮০ কোটি টাকা।

universel cardiac hospital

বৈশ্বিক অর্থনীতির মন্দাবস্থা, বাংলাদেশি পণ্যের বৈশ্বিক চাহিদা কমে যাওয়া, উচ্চ আমদানি ব্যয়, ঋণগ্রহীতাদের নিয়মিত ঋণ পরিশোধ না করা, ইচ্ছাকৃত খেলাপি ঋণ বাড়া, নিয়ন্ত্রক সংস্থার দুর্বল তদারকি ব্যবস্থা, ঋণ পরিশোধের শিথিল নীতি প্রত্যাহার ও ব্যাংকিং আচরণে নৈতিকতা চর্চার অভাব ইত্যাদি কারণে খেলাপি ঋণ বাড়ছে। সমস্যাটা দীর্ঘ বছরের। এ দুর্দশা নিঃসন্দেহে একদিনে সৃষ্টি হয়নি। আর্থিক লুণ্ঠন, অনিয়ম, সুশাসনের ঘাটতি ও বিভিন্ন ব্যাংকের শীর্ষ নির্বাহীর শক্তিশালী ভূমিকার অভাবে তা পুঞ্জীভূত সমস্যায় রূপ নিয়েছে। ২০০৯ সালে আওয়ামী লীগের নেতৃৃত্বে সরকার গঠনের সময় খেলাপি ঋণের আকার ছিলো ২২ হাজার কোটি টাকা।

গত বছরের শেষদিকে খেলাপি ঋণ ১০ শতাংশের নিচে নামিয়ে আনতে রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংককে লক্ষ্য বেঁধে দেয় কেন্দ্রীয় ব্যাংক। কোনো ব্যাংক সেই লক্ষ্য পূরণ করতে পারেনি। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোয় ঋণ বিতরণে ভারসাম্যপূর্ণ শৃঙ্খলার অভাব রয়ে গেছে। চারটি ব্যাংকই বড় গ্রহীতাদেরকে আগ্রাসী ঋণ দেয়। ফলে তারা কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া সীমা ধরে রাখতে পারেনি, খেলাপি ঋণও কমেনি। খেলাপি ঋণ নিয়ন্ত্রণের জন্য কর্তৃপক্ষের নেওয়া সাম্প্রতিক উদ্যোগগুলোর তেমন সফলতা দেখছেন না বিশেষজ্ঞরা। স্মরণে রাখা দরকার, আইএমএফ থেকে ঋণপ্রাপ্তির শর্তের মধ্যে খেলাপি ঋণ কমিয়ে আনার বিষয়টিও রয়েছে।

ঋণ ব্যবস্থাপনার দুর্বলতা ও ঝুঁকিপূর্ণ ঋণ বিতরণ দেশে খেলাপি ঋণ বিস্তারের অন্যতম কারণ। আধিপত্যের কারণেও ঋণ খেলাপির ঘটনা বাড়ে। এ ছাড়া আছে অনিয়মের মাধ্যমে গৃহিত ঋণ খেলাপি, ঋণ জালিয়াতিসহ নানা ঘটনা। ওভারড্রাফটের মাধ্যমে দেওয়া ঋণ অনেক সময় কোনো ভালো ঋণকে খেলাপি ঋণে পরিণত করে। ছদ্মবেশী খেলাপি ঋণও কখনো কখনো মারাত্মক সমস্যা সৃষ্টি করে। বাংলাদেশ ব্যাংকের নমনীয়তার সুযোগে অনেক ব্যাংক ঋণ আদায় না করে নামমাত্র ঋণ পরিশোধ করে পুনঃতপশিলীকরণ করে।

বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকটের মধ্যেও সময়োচিত সংস্কার পদক্ষেপ গ্রহণের মাধ্যমে দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে বিশ্বখ্যাত সংবাদ সংস্থা ব্লুমবার্গ সম্প্রতি নিবন্ধ প্রচার করেছে। তাঁর সরকারের আমলে অর্থ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংক আন্তরিক উদ্যোগ নিলে ব্যাংক খাতকে সঠিক ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসা সম্ভব বলে আমরা মনে করি। কারণ, খেলাপি ঋণ আদায়ের জন্য দেশে আইন আছে। সরকার আইন প্রণয়ন করেছে। ঋণ আদায়ে অর্থঋণ আদালতের শরণাপন্ন হতে পারে ব্যাংকগুলো। সেটা যথাযথভাবে করছে কী না, সেগুলোর ওপর কোম্পানি আইনে নজরদারি বাড়ানোর পাশাপাশি প্রয়োজনে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারে কেন্দ্রীয় ব্যাংক।

এর জন্য জবাবদিহির আওতায় আনার পাশাপাশি রাষ্ট্রায়ত্ত সরকারি ব্যাংকগুলোর কর্মকাণ্ড সূক্ষ্মভাবে তদারকির দাবি জানাই আমরা। খেলাপি ঋণ ১০ শতাংশের নিচে নামিয়ে আনতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে লক্ষ্য বেঁধে দেওয়ার পরও কেন তা সম্ভব হয়নি, ব্যাংকগুলোর জবাবদিহির জন্য বাংলাদেশ ব্যাংক এখনো কঠোর কোনো পদক্ষেপ নেয়নি। এ ক্ষেত্রে আমরা কঠোর পদক্ষেপ দেখতে চাই। সরকারি ও বেসরকারি সব ব্যাংককে অনিয়ম থেকে দূরে রাখতে আইনের কঠোর প্রয়োগ, যথাযথ জবাবদিহি ও নৈতিক তদারকির ব্যবস্থা করতে হবে। প্রয়োজনে ব্যাপক সংস্কার পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ব্যাংক খাতে অভ্যন্তরীণ নৈতিকতা নিশ্চিত করা জরুরি।

ব্যাংক খাতে বিদ্যমান খেলাপি ঋণ কোনোভাবেই মেনে নেওয়া যায় না। বড় ধরনের বিপর্যয় এড়াতে তাই যে কোনো মূল্যে হোক, এর পরিমাণ কমিয়ে আনতে হবে। বিশ্ব বাণিজ্য নিয়ন্ত্রণে দেশের কেন্দ্রীয়সহ সব ব্যাংকের ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের করণীয় না থাকলেও তারা নিজের আর্থিক খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে খেলাপি ঋণ কমাতে কঠোর অবস্থান নিতে পারে।

শেয়ার করুন