বাজেট এখন প্রামাণ্যচিত্র প্রদর্শনী হয়ে গেছে: দেবপ্রিয় ভট্টাচার্য

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, বাজেট প্রণয়নে প্রাতিষ্ঠানিক প্রক্রিয়াগত অসংগতি পরিষ্কার দেখা যাচ্ছে। আগের মতো বাজেটের গাম্ভীর্য নেই। বাজেট এখন প্রামাণ্যচিত্র প্রদর্শনী হয়ে গেছে।

নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক দেবপ্রিয় ভট্টাচার্য আরও বলেন, গণতান্ত্রিক জবাবদিহি না থাকলে বাজেট সঠিকভাবে প্রস্তুত করা যায় না। বাস্তবায়নও করা যায় না। রাজনৈতিক উত্তরণের বছরে অর্থনৈতিক সংকটের উত্তরণ যেন বাধাগ্রস্ত না হয়।

universel cardiac hospital

আজ বুধবার এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম এবং সিপিডি যৌথভাবে ‘জাতীয় বাজেট ২০২৩-২৪: অসুবিধাগ্রস্ত মানুষগুলো কী পেল?’ শীর্ষক সংবাদ সম্মেলনে দেবপ্রিয় ভট্টাচার্য এসব কথা বলেন। রাজধানীর ব্র্যাক সেন্টারে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় এ অনুষ্ঠান হয়। এতে সভাপতিত্ব করেন নাগরিক প্ল্যাটফর্মের কোর গ্রুপ সদস্য ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল।

অনুষ্ঠানে দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, এবারের বাজেট নির্বাচনের বাজেট হয়নি। রাজনৈতিক উপাদানবিবর্জিত আমলাতান্ত্রিক প্রক্রিয়ায় বাজেট তৈরি করা হয়েছে।

এই অর্থনীতিবিদ আরও বলেন, নির্বাচনের বছরের বাজেটে খরচযোগ্য তদারকিহীন টাকা বরাদ্দ থাকে। যদি নির্বাচন করতে চান, তাহলে সামাজিক সুরক্ষা ও জনতুষ্টিতে বেশি বরাদ্দ দেওয়ার কথা। ওএমএসের মতো সামাজিক সুরক্ষায় বেশি বরাদ্দ থাকার কথা। এসব নেই।

দেবপ্রিয় ভট্টাচার্য আরও বলেন, নির্বাচনের বছরে করযোগ্য আয় না থাকলেও দুই হাজার টাকা কর দেওয়ার প্রস্তাব কেউ দেয়? এতে বড়জোর ৩০০-৪০০ কোটি টাকা আসবে। এটি রাজনীতিহীন নির্বাচনের বছরের বাজেট হয়ে গেছে। সংসদীয় স্থায়ী কমিটিতে এ নিয়ে আলোচনা হলে অনেকেই এমন করের প্রস্তাবে রাজি হতেন না। কিন্তু এ নিয়ে স্থায়ী কমিটিতে আলোচনা হয়নি, রাজনৈতিক দলের মধ্যে আলোচনা হয়নি।

শেয়ার করুন