বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ : ভারতের বিপক্ষে লিড বাড়াচ্ছে অস্ট্রেলিয়া

মত ও পথ ডেস্ক

ইংল্যান্ডের ওভালে চলমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল অনেকটা একপেশে হয়ে পড়ছিল। সেখান থেকে যেন ভারতকে টেনে তুলল অস্ট্রেলিয়া! তিনটি ক্যাচ হাতছাড়া এবং উইকেট পাওয়া বলে ‘নো বল’-এর মাধ্যমে ভারতকে ফলো-অনে পড়ার শঙ্কা থেকে তারা বাঁচিয়ে দেয়। তবে এমন পরিস্থিতির পরও প্রথম ইনিংসে ১৭৩ রানের লিড নিয়েছে প্যাট কামিন্সের দল। তৃতীয় দিনের শেষ সেশনে অজিদের দ্রুত তিনটি উইকেট নিয়ে ভারতও পাল্টা লড়াইয়ের ইঙ্গিত দিয়ে রেখেছে। তবে ইতোমধ্যে কামিন্সদের লিড দাঁড়িয়েছে ২৯৬ রানে।

অস্ট্রেলিয়ার সুযোগ মিসের তৃতীয় দিনে ভারতের হয়ে ব্যাটে নেতৃত্ব দিয়েছেন অজিঙ্কা রাহানে। তার ৮৯ রানের সুবাদে ভারত হালে কিছুটা পানি পায়। রাহানের সঙ্গে যোগ্য সঙ্গ দিয়ে গেছেন ‘পূর্ণ অলরাউন্ডার’ হতে যাওয়া পেসার শার্দূল ঠাকুর। দুজনের একশ রানের বেশি জুটিতে অলআউট হওয়ার আগে প্রথম ইনিংসে ভারত করেছে ২৯৬ রান।

universel cardiac hospital

এদিন শার্দূল অজি কিংবদন্তী স্যার ডন ব্র্যাডম্যান ও অ্যালান বোর্ডারের রেকর্ডে ভাগ বসিয়েছেন। ওভালে টানা ফিফটি করার নজির গড়েছেন তিনি। সফরকারী দলের হয়ে শার্দূল টানা তিনটি ফিফটি পেয়েছেন ইংল্যান্ডের এই ভেন্যুতে। ১৫২ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ভারতকে রাহানের সঙ্গে তাল মিলিয়ে সামনে এগিয়ে নিয়েছেন শার্দূল। সেঞ্চুরির আগে রাহানে আউট হলেও ৮৩তম টেস্টে ব্যক্তিগত পাঁচ হাজার রান পূর্ণ করেছেন। অথচ দেড়বছর তিনি টেস্ট দলেই ছিলেন না। কামব্যাক করেই ব্যাট হাতে দলে নিজের গুরুত্বটা বুঝিয়েছেন আবারও।

ভারতকে ২৯৬ রানে আটকে দেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১২৩ রান করে তৃতীয় দিন শেষ করেছে অস্ট্রেলিয়া। ৪১ রানে অপরাজিত মারনাস লাবুশেনের সঙ্গে ক্রিজে আছেন ক্যামেরন গ্রিন।

প্রথম ইনিংসের তুলনায় পরের ইনিংসে বোলিংয়ে তুলনামূলক ভালো শুরু করেছে ভারত। টার্ন পাচ্ছেন দলে থাকা একমাত্র স্পিনার রবীন্দ্র জাদেজাও। পেস-স্পিনে তৃতীয় দিন তারা অস্ট্রেলিয়াকে খোলসবন্দী করে রাখেন। ফলে অজিদের দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা ফেরেন মাত্র ২৪ রানের মধ্যেই। পরবর্তীতে আগের ইনিংসের মতোই ভয়ঙ্কার হয়ে ওঠার চেষ্টায় ছিলেন স্টিভেন স্মিথ। মারনাস লাবুশেনের সঙ্গে তিনি ৬২ রানের জুটি বাঁধেন। কিন্তু রবীন্দ্র জাদেজা এসে স্মিথকে শার্দূলের তালুবন্দী করে ভাঙেন সেই জুটি। জাদেজার বলে টেস্টে অষ্টমবারের মতো আউট হয়েছেন স্মিথ।

এরপর প্রথম ইনিংসে ১৬৩ রান করা ট্র্যাভিস হেডকেও ফিরিয়েছেন এই বাঁ-হাতি স্পিনার। অস্ট্রেলিয়াকে অল্প-তে গুটিয়ে দেওয়ার প্রচেষ্টায় শেষদিকে বেশ দেখেশুনে খেলেন লাবুশেন ও গ্রিন। চতুর্থ দিন তারা হয়তো দ্রুত রান তুলে ফাইনালের টার্গেট বড় করে তুলতে চাইবেন। 

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া : ৪৬৯ ও ৪৪ ওভারে ১২৩/৪ (লাবুশেন ৪১*, স্মিথ ৩৪; জাদেজা ২/২৫, উমেশ ১/২১)

ভারত ১ম ইনিংস : ৬৯.৪ ওভারে ২৯৬ (রাহানে ৮৯, শার্দূল ৫১, জাদেজা ৪৮; কামিন্স ৩/৮৩, গ্রিন ২/৪৪, বোল্যান্ড ২/৫৯)

শেয়ার করুন