‘ইউক্রেন পাল্টা আক্রমণ শুরু করেছে’

আন্তর্জাতিক ডেস্ক

ফাইল ছবি

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু হয়েছে বলে নিশ্চিত করেছেন দেশিটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, ‘পাল্টা আক্রমণাত্মক এবং প্রতিরক্ষামূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে।’

তবে পাল্টা আক্রমণ কোন পর্যায়ে বা রাজ্যে সে সম্পর্কে তিনি বিস্তারিত বলবেন না বলে জানান।

universel cardiac hospital

ইউক্রেনের দক্ষিণ ও পূর্বে লড়াইয়ের ক্রমবর্ধমান এবং ব্যাপকভাবে প্রত্যাশিত হামলার অগ্রগতি সম্পর্কে জল্পনা-কল্পনার পরে এ মন্তব্য এসেছে। খবর বিবিসির।

ইউক্রেনীয় সৈন্যরা পূর্বে বাখমুতের কাছে এবং দক্ষিণে জাপোরিঝিয়ার কাছে অগ্রসর হয়েছে বলে জানা গেছে এবং রাশিয়ান লক্ষ্যবস্তুতে দূরপাল্লার হামলা চালিয়েছে।

কিন্তু সামনের সারির বাস্তবতা মূল্যায়ন করা কঠিন। যুদ্ধরত দুই পক্ষই বিপরীত বর্ণণা দিচ্ছে। ইউক্রেন দাবি করছে অগ্রগতি এবং রাশিয়া বলেছে, তারা আক্রমণের বিরুদ্ধে লড়াই করছে। এদিকে রাশিয়ার কালুগা অঞ্চলে, যা মস্কোর আশেপাশের দক্ষিণ জেলাগুলির সীমানা, গভর্নর ভ্লাদিস্লাভ শাপশা টেলিগ্রামে বলেছেন, রবিবার ভোরে স্ট্রেলকোভক গ্রামের কাছে একটি ড্রোন বিধ্বস্ত হয়েছে। বিবিসি স্বাধীনভাবে প্রতিবেদনটি যাচাই করেতে পারনি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার প্রকাশিত একটি ভিডিও সাক্ষাত্কারে বলেছেন, ইউক্রেনীয় বাহিনী অবশ্যই তাদের আক্রমণ শুরু করেছে তবে ব্যাপক হতাহতের সঙ্গে অগ্রগতির প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে আলোচনার পর শনিবার কিয়েভে বক্তৃতাকালে জেলেনস্কি রাশিয়ান নেতার কথাকে ‘আকর্ষণীয়’ বলে বর্ণনা করেন।

কাঁধ ঝাঁকিয়ে, ভ্রু উঁচিয়ে এবং পুতিন কে- তা না জানার ভান করে জেলেনস্কি বলেন, এটি গুরুত্বপূর্ণ যে রাশিয়া অনুভব করেছে, তারা আর বেশি দিন নেই।

তিনি আরও বলেছিলেন, ইউক্রেনের সামরিক কমান্ডাররা ইতিবাচক মেজাজে রয়েছে, এটি পুতিনকে বলুন।

শেয়ার করুন