কানাডার দাবানলের ধোঁয়া ইউরোপের আকাশেও

আন্তর্জাতিক ডেস্ক

কানাডার ভয়াবহ দাবানলের ধোঁয়া ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের আকাশ ঢেকে দিয়েছে। সেই দাবানলের ধোঁয়া এখন পৌঁছে গেছে নরওয়েতে। শেষ পর্যন্ত এই ধোঁয়া দক্ষিণ ইউরোপেও পৌঁছে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গত শুক্রবার নরওয়ের এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন। খবর গার্ডিয়ানের।

জলবায়ু পূর্বাভাস মডেল ব্যবহার করে নরওয়ের জলবায়ু ও পরিবেশ গবেষণা ইনস্টিটিউট এনআইএলইউর বায়ুমণ্ডল ও জলবায়ুবিজ্ঞানীরা ভবিষ্যদ্বাণী করেছেন, কীভাবে ধোঁয়া বায়ুমণ্ডলের মধ্য দিয়ে এগিয়ে আসছে। আরও দক্ষিণে যাওয়ার আগে এ ধোঁয়া স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর ওপর দিয়ে প্রবাহিত হবে। তবে এ ধোঁয়া সেখানে স্বাস্থ্যঝুঁকি তৈরি করবে বলে মনে করছেন না তারা।

universel cardiac hospital

ইনস্টিটিউটটি টুইটারে বলেছে, কানাডার দাবানলের ধোঁয়া এখনই নরওয়ের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পরবর্তী কয়েক দিনের মধ্যে এটি ইউরোপের অন্যান্য অংশেও পৌঁছে যাবে।

স্বাধীন এই গবেষণাপ্রতিষ্ঠান আরও বলেছে, এই ধোঁয়া ১ জুন গ্রিনল্যান্ড ও আইসল্যান্ডের বায়ুমণ্ডলে প্রবাহিত হতে শুরু করে। নরওয়ের দক্ষিণাঞ্চলের পর্যবেক্ষণকেন্দ্রগুলো বাতাসে ভেসে বেড়ানো ক্ষুদ্র কণার ক্রমবর্ধমান ঘনত্ব রেকর্ড করেছে।

এনআইএলইউর গবেষণা পরিচালক জেতিল তোরসেথ বলেন, জলবায়ু সংকটের কারণে ক্রমবর্ধমান তাপমাত্রার ফলে দাবানলের ঘটনা আরও বেশি দেখা যাবে এবং দাবানলের মাত্রাও তুলনামূলক বেশি হবে।

কানাডার, বিশেষ করে কুইবেক প্রদেশের দাবানলের ফলে দেশটি ও যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল স্বাস্থ্যঝুঁকি মাত্রার দূষণের কবলে পড়েছে। বিপুল পরিমাণ অস্বাস্থ্যকর বাতাস যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চল পর্যন্ত গিয়ে পৌঁছেছে।

শেয়ার করুন