প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ রোববার। ২০০৮ সালের এই দিনে (১১ জুন) সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগার থেকে মুক্তি পান তিনি। জরুরি অবস্থা চলাকালে ২০০৭ সালের ১৬ জুলাই ধানমন্ডির বাসভবন সুধাসদন থেকে শেখ হাসিনাকে গ্রেপ্তার করে ড. ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার।

বেশ কয়েকটি দুর্নীতির মামলায় প্রায় ১১ মাস তাঁকে কারাবন্দি থাকতে হয়। পরে জরুরি অবস্থার মধ্যেই দেশজুড়ে নিয়মতান্ত্রিক আন্দোলনের মুখে উন্নত চিকিৎসার প্রয়োজনে ২০০৮ সালের ১০ জুন আট সপ্তাহের জামিনে মুক্তি পান শেখ হাসিনা। মুক্তি পেয়ে চিকিৎসার জন্য তিনি যুক্তরাষ্ট্রে যান। চিকিৎসাধীন অবস্থায় কয়েক দফা তাঁর জামিনের মেয়াদ বাড়ানো হয়। ২০০৮ সালের ৬ নভেম্বর দেশে ফিরলে তাঁকে স্থায়ী জামিন দেওয়া হয়।

universel cardiac hospital

এরপর ওই বছরের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে বিজয়ী হয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। ২০০৯ সালের ৬ জানুয়ারি আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার গঠন করে। শেখ হাসিনা হন প্রধানমন্ত্রী।

পরে ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনেও বিজয় নিয়ে আওয়ামী লীগ ও দলটির জোট ক্ষমতায় আসে। শেখ হাসিনার নেতৃত্বে টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকার গত ১৪ বছরে দেশকে উন্নয়ন-অগ্রগতি ও সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে দেশ-বিদেশে প্রশংসিত হচ্ছে।

শেয়ার করুন