ইসলামী ব্যাংকের মালিকানা ছেড়ে দিল আইসিবি

নিজস্ব প্রতিবেদক

ইসলামী ব্যাংকের (আইবিবিএল) পুরো শেয়ার ছেড়ে দিয়েছে সরকারি প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। পাশাপাশি ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে থাকা প্রতিনিধিকেও সরিয়ে নিয়েছে আইসিবি।

ব্যাংকটির ২ দশমিক শূন্য ৭ শতাংশ শেয়ার ছিল আইসিবির কাছে। ব্যাংকটিতে পরিচালক ছিলেন আইসিবির উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) আবু তাহের আহমেদুর রহমান। গত ৩১ মে থেকে তিনি আর ব্যাংকটিতে পরিচালক হিসেবে নেই।

universel cardiac hospital

যোগাযোগ করা হলে ইসলামী ব্যাংকের চেয়ারম্যান নাজমুল হাসান বলেন, আইসিবি তাদের শেয়ার ছেড়ে দিয়েছে। এটা পর্ষদে আলোচনা হয়েছিল। অনুমোদন দেওয়া হয়েছে। এর বেশি কিছু আমি জানি না।

জানা গেছে, ব্যাংকটি প্রতিষ্ঠার সময় থেকে তাতে সরকারের শেয়ার ছিল। এরপর বেশিরভাগ সময় আইসিবির প্রতিনিধি ব্যাংকটির পরিচালক পদে ছিলেন। গত বছর আইসিবির প্রতিনিধি হিসেবে ব্যাংকটির পরিচালক ছিলেন ডিএমডি কামাল হোসেন গাজী। তার মেয়াদ শেষ হলে নতুন পরিচালক হন আইসিবির বর্তমান ডিএমডি আবু তাহের আহমেদুর রহমান।

গত মে মাসে হাতে থাকা ইসলামী ব্যাংকের পুরো ৩ কোটি ৩৪ লাখ ৬৮ হাজার ৯৫৬টি শেয়ার বিক্রি করে দেয় আইসিবি। এরপর ৩১ মে ব্যাংকের ৩২২তম পরিচালনা পর্ষদের সভায় আইসিবি পরিচালকের প্রত্যাহারের বিষয়টির অনুমোদন হয়।

জানা যাচ্ছে, কয়েক মাস ধরে তারল্য–সংকটে ভুগছে ইসলামী ব্যাংক। তবে ঠিক কী কারণে এ সময় সরকারি এই প্রতিষ্ঠানটি শেয়ার ছেড়ে দিল, তা নিশ্চিত হওয়া যায়নি। আইসিবির ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন বলেন, আমরা ধারাবাহিকভাবে শেয়ার বিক্রি ও ক্রয় করে থাকি। তারই অংশ হিসেবে ইসলামী ব্যাংকের শেয়ার বিক্রি করা হয়েছে।

শেয়ার করুন