বায়ুদূষণে ঢাকার অবস্থান আজ চতুর্থ

মত ও পথ ডেস্ক

বায়ুদূষণ
ফাইল ছবি

বায়ুদূষণের তালিকায় শীর্ষ অবস্থানে উঠে এসেছে এবার চিলির সান্তিয়াগো। দূষণমাত্রার দিক থেকে রাজধানী ঢাকার অবস্থান চতুর্থ। বুধবার (১৪ জুন) সকাল ৯টা ১ মিনিটে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

বায়ুদূষণের তালিকায় সান্তিয়াগোর স্কোর হচ্ছে ১৪৮ অর্থাৎ সেখানকার বায়ু সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। দ্বিতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। শহরটির স্কোর ১৪৫ অর্থাৎ সেখানকার বাতাসও সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর।

universel cardiac hospital

তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। এই শহরের স্কোর হচ্ছে ১৩৭ অর্থাৎ সেখানকার বাতাসও সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

ঢাকার স্কোর হচ্ছে ১৩৩ অর্থাৎ ঢাকার বায়ুর মানও সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। বিশেষ করে ফুসফুসজনিত রোগ, অ্যাজমা এসব সমস্যা রয়েছে তারা ঝুঁকিতে রয়েছেন।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এ ছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

শেয়ার করুন