মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকায় গত বছর ৩৮০০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

অভিবাসনপ্রত্যাশী
ফাইল ছবি

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা (মিনা) অঞ্চলের অভিবাসন রুটগুলোয় গত বছর প্রায় ৩ হাজার ৮০০ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) প্রকাশ করা এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর রয়টার্সের।

জাতিসংঘের অভিবাসনবিষয়ক সংস্থা আইওএমের সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত। সংস্থাটির মিসিং মাইগ্র্যান্টস প্রজেক্টের (এমএমপি) বার্ষিক প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলের সমুদ্র ও স্থল রুটে ৩ হাজার ৭৮৯ জন অভিবাসনপ্রত্যাশীর মারা যাওয়ার তথ্য তারা নথিভুক্ত করেছে। এই রুটের মধ্যে সাহারা মরুভূমি ও ভূমধ্যসাগর অতিক্রমের বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে।

universel cardiac hospital

আইওএমের তথ্য অনুযায়ী, ২০১৭ সালের পর গত বছর এই অঞ্চলের অভিবাসন রুটগুলোয় সর্বোচ্চসংখ্যক অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। ছয় বছর আগে (২০১৭ সাল) এই রুটে সর্বোচ্চ ৪ হাজার ২৫৫ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর তথ্য নথিভুক্ত করা হয়েছিল।

আইওএম বলছে, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলের রুটে ২০২১ সালের চেয়ে ২০২২ সালে ১১ শতাংশ বেশি অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। আইওএমের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার আঞ্চলিক পরিচালক ওথমান বেলবেইসি বলেন, অঞ্চলটির বিভিন্ন রুটে অভিবাসনপ্রত্যাশীদের এই উদ্বেগজনক মৃত্যুর বিষয় তাদের নিরাপত্তা-সুরক্ষা বাড়াতে অবিলম্বে মনোযোগের পাশাপাশি সমন্বিত প্রচেষ্টার দাবি রাখে।

শেয়ার করুন