সাত কলেজের ভর্তি পরীক্ষা : সময়ের আগেই কেন্দ্রের সামনে হাজির পরীক্ষার্থীরা

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি ৭ কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে নির্ধারিত সময়ের অনেক আগেই কেন্দ্রের সামনে হাজির হতে শুরু করেছেন ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা। 

শুক্রবার (১৬ জুন) বেলা ১১টা থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও প্রায় সকাল থেকেই কেন্দ্রগুলোর সামনে শিক্ষার্থীদের উপস্থিতি দেখা গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও অধিভুক্ত সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার কো-অর্ডিনেটর অধ্যাপক ড. জিয়া রহমান জানিয়েছেন, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকার ১৪টি কেন্দ্রে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে সকাল সাড়ে ১০টার মধ্যে।

কেন্দ্রগুলো হলো— ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, লালমাটিয়া সরকারি মহিলা কলেজ, গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স (সাবেক হোম ইকনোমিক্স কলেজ), আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, শেখ বোরহান উদ্দিন পোস্ট গ্র্যাজুয়েট কলেজ, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ, উদয়ন উচ্চ বিদ্যালয় এবং নীলক্ষেত উচ্চ বিদ্যালয়।

সরেজমিনে সকালে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স (সাবেক হোম ইকনোমিক্স কলেজ) এবং নীলক্ষেত উচ্চ বিদ্যালয় কেন্দ্র ঘুরে দেখা যায়, অভিভাবকসহ অধিকাংশ শিক্ষার্থীরা কেন্দ্রের সামনে অপেক্ষা করছেন। ভর্তি পরীক্ষার কেন্দ্র ঢাকায় হওয়ার কারণে সারাদেশের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের উপস্থিতি দেখা যায়। আবার একেবারেই শেষ সময়ে সাত কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় আশানুরূপ উপস্থিতি হবে না বলেও মনে করছেন অনেকে।

ঠাকুরগাঁও থেকে পরীক্ষা দিতে আসা আজমির হোসাইন নামের এক পরীক্ষার্থী বলেন, উচ্চশিক্ষা নিতে ইচ্ছুক এমন অধিকাংশ শিক্ষার্থীরাই বিভিন্ন জায়গায় ভর্তি পরীক্ষা দিয়ে ইতোমধ্যেই নিজেদের আসন নিশ্চিত করেছেন। আমরা যারা এখনও আসন পাইনি শেষ অবলম্বন হিসেবে আজ সাত কলেজে ভর্তি পরীক্ষা দিতে এসেছি। ভালোই প্রস্তুতি নিয়েছি। বাকিটা আল্লাহর হাতে। কপালে থাকলে হবে না হলে ন্যাশনালে পড়ব।

তামান্না রহমান খান নামের আরেক শিক্ষার্থী বলেন, পরীক্ষায় অংশ নিতে সারারাত জার্নি করে বরিশাল থেকে এসেছি। এই পরীক্ষাগুলো যদি বিভাগীয়পর্যায়ে নেওয়া যেত তাহলে আমাদের কষ্ট কমে যেত। ছেলেরা হয় একা একা চলে আসে কিন্তু আমাদের আসতে গেলে অভিভাবক সাথে নিয়ে আসতে হয়। অভিভাবক না থাকায় অনেকেই পরীক্ষা দিতেও আসতে পারে না। তাই বিষয়টি  বিবেচনা করা গেলে আমাদের মতো শিক্ষার্থীদের জন্য অনেক সুবিধা হতো।

অপরদিকে কেন্দ্রগুলোতেও পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্মকর্তারা। ঢাকা কলেজ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সহকারী অধ্যাপক ওবায়দুল করিম বলেন, শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে আমরা সব ধরনের ব্যবস্থা নিয়েছি। তারা যেন সুন্দরভাবে পরীক্ষায় নিতে পারে সে মোতাবেক আয়োজন করা হয়েছে। একইসাথে কোন শিক্ষার্থী যেন অসদুপায় অবলম্বন করতে না পারেন এটিও আমরা কঠোরভাবে নিশ্চিত করব। ঢাবির নির্দেশনা অনুযায়ী সকাল সাড়ে নয়টা থেকেই শিক্ষার্থীদের ভেতরে প্রবেশ করানো শুরু হবে। শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ স্থানীয় থানার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ও এখানে সহযোগিতার জন্য থাকবেন। আশা করি সুন্দর পরিবেশের পরীক্ষা নেওয়া সম্ভব হবে।

প্রসঙ্গত, এ পরীক্ষার মধ্যদিয়ে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি ৭টি কলেজ যথাক্রমে- ঢাকা কলেজ,  কবি নজরুল সরকারি কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজ- এর কলা ও সামাজিক বিজ্ঞান শাখার বিভাগসমূহে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির সুযোগ পাবেন।

তবে এক্ষেত্রে ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনসমূহ শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনসমূহ শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়া সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ এবং সরকারি বাঙলা কলেজে ছাত্র-ছাত্রী উভয়েই ভর্তি হতে পারবেন।

শেয়ার করুন