নাম বদল নেহরু মিউজিয়ামের

আন্তর্জাতিক ডেস্ক

মোদি

ভারতের রাজধানী দিল্লির তিন মূর্তি কমপ্লেক্সে প্রধানমন্ত্রী সংগ্রহশালা খোলার এক বছরের মধ্যে ‘নেহরু মেমোরিয়াল মিউজিয়াম ও লাইব্রেরি (এনএমএমএল) সোসাইটি’ থেকে ভারতের প্রথম প্রধানমন্ত্রীর নাম মুছে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার এই সোসাইটির পরিচালন সমিতির বৈঠকে ঠিক হয়, সংস্থার নতুন নাম হবে ‘প্রধানমন্ত্রী সংগ্রহশালা ও সোসাইটি।’ খবর এনডিটিভি ও এএনআইয়ের।

এনএমএমএল সোসাইটির চেয়ারম্যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সহসভাপতি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মোট ২৯ সদস্যের মধ্যে আছেন কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ, নির্মলা সীতারমণ, ধর্মেন্দ্র প্রধান, জি কিষেণ রেড্ডি ও অনুরাগ ঠাকুর। গতকাল বৈঠকে পৌরোহিত্য করেন রাজনাথ সিং।

universel cardiac hospital

পরিচালন সমিতির এই সিদ্ধান্তের খবর জানাজানির পর কড়া প্রতিক্রিয়া জানিয়েছে কংগ্রেস। আজ শুক্রবার দলের মুখপাত্র জয়রাম রমেশ টুইট করে এই সিদ্ধান্তের বিরোধিতা করে পুরো দায় চাপিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওপর। ‘ক্ষুদ্রতা, নীচতা ও প্রতিহিংসার নাম মোদি’ মন্তব্য করে তিনি লেখেন, তিনি নিরাপত্তাহীনতায় ভোগা একজন অতি ক্ষুদ্র মানুষ ও স্বঘোষিত বিশ্বগুরু।

জয়রাম টুইটে লেখেন, ৫৯ বছর ধরে নেহরু মেমোরিয়াল মিউজিয়াম ও লাইব্রেরি বিশ্বে জ্ঞানভান্ডার ও বৌদ্ধিক বিকাশের কেন্দ্র হিসেবে পরিচিত। এর বইপত্র ও অন্যান্য সংগ্রহ অতুলনীয়। এবার থেকে এই স্থাপনা ‘প্রধানমন্ত্রী মেমোরিয়াল ও সোসাইটি’ বলে পরিচিতি পাবে। ভারতের রূপকারের নাম ও উত্তরাধিকার ধ্বংস ও বিকৃত করতে আর কী কী বাকি রাখবেন মোদি?

শেয়ার করুন