সিপিডির সংলাপে বিতর্কে জড়ালেন পরিকল্পনামন্ত্রী ও খসরু

নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান
ফাইল ছবি

বাজেট নিয়ে গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত সংলাপে অংশ নিয়ে বিতর্কে জড়িয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও বিএনপির নেতা সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী। রোববার প্রস্তাবিত বাজট নিয়ে আয়োজিত এক সংলাপে বিতর্কে জড়ান তাঁরা।

সংলাপে অংশ নিয়ে আমির খসরু মাহমুদ বলেন, ভোট চুরি করে ক্ষমতা দখল করলে সে সরকারকে জনগণের কাছে জবাবাদিহির দরকার হয় না। আওয়ামী লীগ নির্বাচনে বিশ্বাস করে না বলেই এবারের বাজেট নির্বাচনমুখী নয়। ‘ভোট চুরির প্রকল্প’ বাস্তবায়নেই সরকার অত্যন্ত দক্ষ।

জবাবে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সিপিডির কাছে জানতে চান, তারা সরকারকে অনির্বাচিত মনে করে কি-না। তিনি আরও জানতে চান, সিপিডি যদি তা-ই মনে করে, তাহলে তাঁকে (পরিকল্পনামন্ত্রী) দাওয়াত দেওয়া হল কেন? আর যদি সরকারকে নির্বাচিতই মনে করে, তাহলে এ রকম অপমানজনক, মানহানিকর, অসত্য কথা কেন বলতে দেওয়া হচ্ছে, তাও জানতে চান এম এ মান্নান।

আমির খসরুকে উদ্দেশ্য করে পরিকল্পনামন্ত্রী বলেন, সরকার যদি সংবিধানবিরোধী কিছু করে থাকে তাহলে আদালতে যান। কিন্তু তা না করে ‘বকাঝকা’ করবেন, এটা হতে পারে না। তিনি আরও বলেন, মাঠে নামুন, মাঠে খেলুন। গ্যালারিতে বসে খেলবেন না।

রাজধানীর একটি হোটেলে আয়োজিত এ সংলাপে জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ, অর্থনীতিবিদ, গবেষক, উন্নয়ন সহযোগী কয়েকটি দেশের প্রতিনিধিরা অংশ নেন।

প্রস্তাবিত বাজেটের ওপর সিপিডির একটি পর্যালোচনা তুলে ধরেন সংস্থার নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। সিপিডির সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য সংলাপ সঞ্চালনা করেন। তাঁর দুই পাশে বসেছিলেন এম এ মান্নান ও আমীর খসরু।

শেয়ার করুন