মিয়ানমার সংকট সমাধানে নতুন পদক্ষেপের আহ্বান জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের পক্ষে জাতিসংঘে ভোট
ছবি : ইন্টারনেট

জান্তাশাসিত মিয়ানমারের সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে নতুন পদক্ষেপ নিতে হবে। কারণ, আন্তর্জাতিক সম্প্রদায়ের নেওয়া পদক্ষেপ কাজ করছে না। বুধবার মিয়ানমার পরিস্থিতিবিষয়ক জাতিসংঘের স্পেশাল র‌্যাপোর্টিয়ার টম অ্যান্ড্রুস এ কথা বলেছেন। খবর এএফপির।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি ক্ষমতাচ্যুত হন। গণতান্ত্রিক সরকারকে উৎখাতের পর থেকে মিয়ানমারে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। ওই অভ্যুত্থানের পর থেকে ৩ হাজার ৬০০ জনের বেশি বেসামরিক নাগরিক সামরিক বাহিনীর দমনপীড়নে নিহত হয়েছেন বলে সম্প্রতি একটি পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে। এরপর জাতিসংঘ নতুন করে মিয়ানমারের পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাল।

universel cardiac hospital

মিয়ানমার সংকট সমাধানে ১০ সদস্যের অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট ন্যাশনস (আসিয়ান) জোটের নেওয়া পদক্ষেপ বাধাগ্রস্ত হয়েছে। মিয়ানমারও এই জোটের সদস্য। দেশটির সঙ্গে দুই বছর আগে পাঁচ দফা শান্তি পরিকল্পনা নিয়ে জোটের মতৈক্য হলেও বাস্তবে কোনো অগ্রগতি হয়নি। এ বিষয়ে নতুন পদক্ষেপ গ্রহণ এবং আসিয়ান জোট থেকে নতুন কোনো সদস্যকে বিষয়টি দেখভালের দায়িত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন টম অ্যান্ড্রুস।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় বুধবার সংবাদ সম্মেলনে টম অ্যান্ড্রুস বলেন, আমি মনে করি, মিয়ানমার সংকট একটি নতুন গুরুত্বপূর্ণ পরিবর্তনের জায়গায় পৌঁছেছে। এই সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের নেওয়া পদক্ষেপগুলো পুনর্মূল্যায়নের এখনই সময়।

শেয়ার করুন