কিছু দেশে শান্তিরক্ষা কার্যক্রমে নিরাপত্তা নিয়ে উদ্বেগ আছে

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন
ফাইল ছবি

জাতিসংঘের শান্তি রক্ষা কার্যক্রমে কিছু দেশে কাজ করার ক্ষেত্রে নিরাপত্তা নিয়ে উদ্বেগের বিষয় বিবেচনায় নেওয়ার প্রয়োজনীয়তার কথা বলেছে বাংলাদেশ। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জাতিসংঘের শান্তি রক্ষামন্ত্রী পর্যায়ের বৈঠকে জাতিসংঘের সদস্যদেশগুলোর সঙ্গে এসব উদ্বেগ নিয়ে আলোচনার প্রয়োজনীয়তা কথা বলেছেন।

আগামী ডিসেম্বরে ঘানায় অনুষ্ঠিতব্য জাতিসংঘের শান্তি রক্ষামন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে ঢাকায় প্রথম প্রস্তুতি সভা হচ্ছে। আজ রোববার ঢাকার একটি হোটেলে দুইদিনের প্রস্তুতি সভার উদ্বোধনী অনুষ্ঠানে লিখিত বক্তব্যে শান্তি রক্ষার কিছু কার্যক্রমে নিরাপত্তার বিষয়ে কথা বলেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব। তবে তিনি নিরাপত্তার কোন কোন ক্ষেত্রে উদ্বেগ রয়েছে, তা স্পষ্ট করেননি।

universel cardiac hospital

বাংলাদেশ, কানাডা ও উরুগুয়ে এই প্রস্তুতিমূলক সভার যৌথ আয়োজক। প্রস্তুতিমূলক বৈঠকে যোগ দিয়েছেন জাতিসংঘ শান্তি রক্ষা বিভাগের আন্ডারসেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়ের লাক্রোয়া এবং ব্যবস্থাপনা কৌশল, নীতি ও কমপ্লায়েন্সবিষয়ক আন্ডারসেক্রেটারি জেনারেল ক্যাথরিন পোলার্ড। এ বছরের ৫ ও ৬ ডিসেম্বর ঘানার আক্রায় জাতিসংঘের শান্তি রক্ষামন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে।

ঢাকায় প্রস্তুতিমূলক বৈঠকের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘জাতিসংঘ শান্তি রক্ষায় নারী’। সভায় শান্তি রক্ষা কার্যক্রমে নারী শান্তি রক্ষা বাহিনীর অবদানের স্বীকৃতি দেওয়া, তাদের প্রতি বৈষম্যমূলক ও যৌন নিপীড়নমূলক ঘটনা প্রতিরোধের আহ্বান জানানো হয়।

প্রস্তুতি সভার উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, ডিসেম্বরে অনুষ্ঠিতব্য জাতিসংঘ শান্তি রক্ষামন্ত্রী পর্যায়ের বৈঠকের ভিত্তি তৈরি করবে এই প্রস্তুতিমূলক সভা। কিছু শান্তি রক্ষা কার্যক্রমের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে সদস্যদেশগুলোর উদ্বেগের বিষয় বিবেচনায় নেওয়া প্রয়োজন।

শেয়ার করুন