রাশিয়ায় ‘গৃহযুদ্ধ’ থামিয়েছেন সেনারা: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

ভ্লাদিমির পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী কোম্পানি ভাগনারের বিদ্রোহ ঠেকানোর মধ্য দিয়ে রাশিয়ার সেনারা কার্যত গৃহযুদ্ধ থামিয়ে দিয়েছেন। আজ মঙ্গলবার ক্রেমলিনে সেনাদের এক জমায়েতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এসব কথা বলেছেন। এ সময় বিদ্রোহ ঠেকাতে গিয়ে নিহত পাইলটদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। খবর এএফপির।

অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন থাকা সেনাদের পাশাপাশি ন্যাশনাল গার্ড ও ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) সদস্যরা উপস্থিত ছিলেন। তাদের উদ্দেশ করে পুতিন বলেন, ‘আপনারা কার্যত গৃহযুদ্ধ থামিয়ে দিয়েছেন।’ ক্রেমলিনের ক্যাথেড্রাল স্কয়ারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

universel cardiac hospital

সেখানে লালগালিচায় দাঁড়িয়ে বক্তব্য দেন পুতিন। সামনে ছিল বিভিন্ন বাহিনীর পোশাকধারী সদস্যরা। পেছনে রাশিয়ার পতাকা ও বেয়নেট হাতে দাঁড়িয়েছিলেন সেনাদের কয়েকজন। বিদ্রোহের পর পুতিন বেশ কয়েকবার বক্তব্য দিয়েছেন। দুই দশকের বেশি সময় ধরে ক্ষমতায় থাকা পুতিনের জন্য এ বিদ্রোহ ছিল সবচেয়ে বড় নিরাপত্তা হুমকি।

আজ পুতিন বলেন, রাশিয়ার জনগণ ও সামরিক বাহিনীতে যোগদানের সময় যে শপথ নিয়েছেন, তার প্রতি আপনারা নিজেদের আনুগত্য প্রমাণ করেছেন। মাতৃভূমির ভাগ্য ও এর ভবিষ্যতের প্রতি আপনার দায়িত্বশীলতা দেখিয়েছেন।

এই বিদ্রোহ মোকাবিলা করতে গিয়ে কতজন পাইলট নিহত হয়েছেন, তা প্রকাশ করা হয়নি। তাদের স্মরণে আজ অনুষ্ঠানে এক মিনিট নীরবতা পালন করা হয়। পুতিন বলেন, বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে আমাদের সশস্ত্র কমরেড, পাইলটরা নিহত হয়েছেন। তারা মাথানত করেননি এবং সম্মানজনকভাবে অর্পিত নির্দেশনা ও সামরিক দায়িত্ব পালন করেছেন।

শেয়ার করুন