বেলারুশে সামরিক ঘাঁটি নির্মাণ করছে ওয়াগনার!

আন্তর্জাতিক ডেস্ক

বেলারুশের রাজধানী মিনস্কের দক্ষিণ-পূর্ব দিকে একটি সামরিক ঘাঁটি নির্মাণের দৃশ্য স্যাটেলাইট ছবিতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে এটি রুশ সরকারের সঙ্গে বিদ্রোহ করা ওয়াগনারের নতুন ঘাঁটি হতে চলেছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে রয়টার্স এ খবর জানিয়েছে।

সম্প্রতি রাশিয়ায় ব্যর্থ বিদ্রোহের পর সমঝোতার অংশ হিসেবে বেলারুশে পাড়ি জমিয়েছেন ইউক্রেন যুদ্ধে ভাড়াটে সেনার ভূমিকা রাখা ওয়াগনার গোষ্ঠীর প্রধান ইয়েভজেনি প্রিগজিন।

universel cardiac hospital

রুশ সংবাদমাধ্যম জানিয়েছে, প্রিগোজিনের নেতৃত্বে মিনস্ক থেকে ৯০ কিলোমিটার দূরে আসিপোভিকি শহরের একটি ফাঁকা মাঠে ওয়াগনারের যোদ্ধারা সামরিক ঘাঁটি স্থাপন করতে পারে।

ইউরোপিয়ান স্পেস এজেন্সির সেন্টিনেল ২ স্যাটেলাটের ২৭ জুনের ধারণ করা ছবিতে দেখা যায়, এলাকাটিতে সারি সারি অবকাঠামো তৈরী করা হয়েছে। অথচ, ১৪ জুনের স্যাটেলাইট ছবিতে দেখা গেছে, সেটি ছিল একটি ফাঁকা মাঠ। ছবিগুলো ইএসএ ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রায় ২৪ ঘণ্টার একটি ব্যর্থ বিদ্রোহের পর বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে চুক্তি করে মিনস্কে পাড়ি জমান প্রিগোজিন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ওয়াগনার সেনারা চাইলে নিজেদের ঘাঁটিতে ফিরতে পারে, ইউক্রেন যুদ্ধে আবারও অংশ নিতে পারে অথবা বেলারুশে পাড়ি জমাতে পারে।

তবে ওয়াগনারের বেলারুশে পাড়ি জমানোর বিষয়টি পুতিনের নতুন কোনো চাল কি না, তা নিয়েও সন্দেহ দেখা দিয়েছে। কারণ সম্প্রতি প্রতিবেশি মিনস্কে পারমাণবিক অস্ত্র মোতায়েন করেছেন রুশ প্রেসিডেন্ট।

শেয়ার করুন